ডেঙ্গু আক্রান্ত অসহায়দের সেবা নিশ্চিতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ০১ আগস্ট ২০১৯

ডেঙ্গু জ্বরে আক্রান্ত পথশিশু, অসহায় ও সুবিধাবঞ্চিতরা যেন শুধু আর্থিক অভাবের কারণে চিকিৎসাবঞ্চিত না হয় সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেন, যদিও আমরা লক্ষ্য করছি ডেঙ্গু রোগীর সেবা দিতে চিকিৎসকরা আন্তরিকতা দিয়ে চেষ্টা করছেন। তবে ডেঙ্গুতে আক্রান্ত কেউ যেন চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হন।

ডেঙ্গু আক্রান্ত সুবিধাবঞ্চিত পথশিশু ও অসচ্ছদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সব সরকারি হাসপাতাল এবং সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোকে নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। একই এ বিষয়ে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা আগামী ২০ আগস্টের মধ্যে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে প্রতিবেদন আকারে জানাতে বলেছেন আদালত।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার (১ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব নির্দেশনা দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. কাজী জাহেদ ইকবাল এবং তার সঙ্গে ছিলেন আইনজীবী ব্যারিস্টার অনিক আর হক, মো. লুৎফর রহমান (রাসেল) ও ব্যারিস্টার রেজা এমডি সাদেকীন।

ডেঙ্গুতে আক্রান্ত পথশিশুকে চিকিৎসা না করার বিষয়ে শুনানির সময় আদালত বলেন, আগামীতে কোনো সুবিধাবঞ্চিত পথশিশু ও অসহায় ব্যক্তিরা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে শুধু আর্থিক অভাবের কারণে চিকিৎসাসেবা সুবিধা থেকে যেন বঞ্চিত না হয়। যদিও আমরা লক্ষ্য করছি ডাক্তাররা তাদের আন্তরিকতা দিয়ে ডেঙ্গু রোগীদের সেবা দেওয়ার চেষ্টা করছেন। তবে কেউ যেন এ সেবা থেকে বঞ্চিত না হন, তাদের কাছে আমরা সেটিও আশা করব।

এর আগে গত বুধবার (৩১ জুলাই) ‘ডেঙ্গু আক্রান্ত পথশিশুটিকে ভর্তি নেয়নি সোহরাওয়ার্দী হাসপাতাল’ শিরোনামে কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, গত ৩১ জুলাই (বুধবার) সাত বছরের এক পথশিশু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে যায়। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তাকে চিকিৎসা দিতে অপারগতা প্রকাশ করে। পরবর্তীতে শিশুটি হাসপাতালের সামনে অচেতন অবস্থায় পড়ে থাকে। বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়।

পরে ওই ঘটনা নিয়ে কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়। প্রকাশিত সংবাদের প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিট দায়ের করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ূয়া। রিটে পথশিশু ও অসচ্ছলদের বিনামূল্যে ডেঙ্গুর চিকিৎসা দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

এফএইচ/আরএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।