জজদের নামের আগে ডক্টর-ব্যারিস্টার ব্যবহারে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৬ পিএম, ০৭ জুলাই ২০১৯

নিম্ন (বিচারিক) আদালতের জেলা জজ, জেলা দায়রা জজ, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং অন্যান্য ম্যাজিস্ট্রেটদের নামের আগে ডক্টর, ব্যারিস্টার বা অন্য কোনো পদবি ব্যবহার করা যাবে না মর্মে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

রোববার (৭ জুলাই) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দিয়েছেন।

আদালতে এ আদেশের সময় সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোরশেদ উপস্থিত ছিলেন। গণমাধ্যমকে তিনি বিষয়টি নিশ্চিত করেন।

রাষ্ট্রপক্ষের এ আইনজীবী আদেশের বিষয়ে বলেন, ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আক্তারুজ্জামানের একটি আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন নিয়ে এসেছিলেন আকরাম উদ্দিন নামে জনৈক এক আইনজীবী। ওই আবেদনের বিষয়ে শুনানিতে হাইকোর্টের নজরে পড়ে, বিচারকের নামের আগে ডক্টর লেখা আছে। তখন হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

তিনি আরও বলেন, আদালত বলেন, নিম্ন আদালতের কোনো বিচারক বা ম্যাজিস্ট্রেট তাদের নামের আগে ডক্টর, ব্যারিস্টার বা অন্য কোনো পদবি লিখতে পারবেন না।

এফএইচ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।