‘পাওয়ারের’ সাবেক জিএম যেন পালাতে না পারে, আইজিপিকে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৬ পিএম, ১৩ মে ২০১৯

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) সাবেক জেনারেল ম্যানেজার মো. রুহুল আমিনকে ঢাকার বিশেষ জজ আদালতের দেয়া জামিন বাতিল করেছেন হাইকোর্ট। একই সঙ্গে হাইকোর্টের এ আদেশ হাতে পাওয়ার ৭ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে।

এ সংক্রান্ত দুর্নীতি দমন কমিশিনের (দুদক) এক আবেদনের ওপর শুনানিতে সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সেই সঙ্গে এই সময়ের মধ্যে আসামি যেন দেশের বাইরে পালিয়ে যেতে না পারেন, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশের আইজিপিকে (মহাপরিদর্শক) নির্দেশ দিয়েছেন আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

আমিন উদ্দিন মানিক জানান, পাওয়ার গ্রীড কোম্পানির সাবেক জেনারেল ম্যানেজারের বিশেষ জজ আদালতের দেয়া জামিন বাতিল করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে আদেশ হাতে পাওয়ার সাত দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।

আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. ওমর ফারুক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

মামলার বিবরণী থেকে জানা গেছে, ২০০৬ সালের ২৩ ফেব্রুয়ারি থেকে ২০১০ সালের ৩১ আগস্ট পর্যন্ত সময়ে
জনতা ব্যাংকের মহাখালী শাখা থেকে পাওয়ার গ্রিড বাংলাদেশ নামে আসল চেক জালিয়াতির মাধ্যমে ভুয়া চেকে পরিণত করে ও ভুয়া নামে চেকের মাধ্যমে প্রায় ৩০ কোটি টাকা তুলে নিয়ে আত্মসাৎ করা হয়।

এ বিষয়ে পাওয়ার গ্রিড কোম্পানির ব্যবস্থাপক (নিরাপত্তা) মো. নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে ২০১০ সালের ৮ সেপ্টেম্বর কোম্পানির ব্যবস্থাপক (হিসাব) মো. আরশাদ হোসেন ওরফে শাহীনকে আসামি করে অর্থ আত্মসাতের অভিযোগে মামলা করেন।

পরে দুদকের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম তদন্ত করে ৬৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগ পান। এর মধ্যে সাবেক জেনারেল ম্যানেজার মো. রুহুল আমিন অন্য আসামিসহ ৪ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ২৩৮ টাকা আত্মসাৎ করেন। পরে তদন্ত কর্মকর্তা ২০১৮ সালের ৩০ জুলাই আদালতে অভিযোগ পত্র দাখিল করেন।

গত ৩১ মার্চ ঢাকার বিশেষ জজ আদালত-৪ রুহুল আমিনকে মেডিক্যাল গ্রাউন্ডে জামিন দেন। কিন্তু জামিন আদেশে অসুস্থতার বিষয়ে কোনো রোগের কথা উল্লেখ ছিল না বলে হাইকোর্টে আবেদন জানায় দুদক। ওই আবেদনের শুনানি নিয়ে আজ এ আদেশ দেন হাইকোর্ট।

এফএইচ/এমএসএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।