কামিল মাদরাসার অধ্যক্ষ পদে আবেদনের অভিজ্ঞতা নিয়ে রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৩ পিএম, ০৪ এপ্রিল ২০১৯

কামিল মাদরাসায় অধ্যক্ষ (পিন্সিপাল) পদে আবেদন করার ক্ষেত্রে দাখিল মাদরাসার অধ্যক্ষ অথবা কামিল মাদরাসার উপাধ্যক্ষ (ভাইস পিন্সিপাল) পদের তিন বছরের অভিজ্ঞতা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট।

রুলে কামিল মাদ্রাসায় অধ্যক্ষ (পিন্সিপাল) পদে আবেদন করার ক্ষেত্রে দাখিল মাদরাসার অধ্যক্ষ অথবা কামিল মাদরাসার উপাধ্যক্ষ (ভাইস পিন্সিপাল) পদের তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে, এমন নীতিমালা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যডভোকেট আব্দুল্লাহ আল বাকী। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সহকারী অ্যাটর্নি জেনারেল সাইফুল আলম আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

তিনি জানান, ২০১৮ সালের বেসরকারি শিক্ষক নীতিমালায় কামিল মাদরাসায় অধ্যক্ষ পদে আবেদন করার ক্ষেত্রে দাখিল মাদরাসার অধ্যক্ষ অথবা কামিল মাদরাসার উপাধ্যক্ষ পদের তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে এমন শর্ত উল্লেখ করে।

এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তেজগাঁও কামিল মাদরাসার সহকারী প্রভাষক মো. নেয়ামত উল্লাহ নেয়ামত।

বিটকারীর আইনজীবী আব্দুল্লাহ আল বাকী জানান, বেসরকারি শিক্ষক নিয়োগ নীতিমালায় এমন শর্ত মৌলিক অধিকার লঙ্ঘন। তাই রিট করা হয়েছিল। ওই রিটের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

এফএইচ/এমবিআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।