টানা সাতবার সুপ্রিম কোর্ট বারের সম্পাদক খোকন

মুহাম্মদ ফজলুল হক
মুহাম্মদ ফজলুল হক মুহাম্মদ ফজলুল হক , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ১৬ মার্চ ২০১৯

এবারও দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। এই নিয়ে টানা ৭ বার এই পদে জয়ী হলেন তিনি।

এবারের নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন সরকার সমর্থিত সাদা প্যানেলের (আওয়ামীপন্থী) আইনজীবী এ এম আমিন উদ্দিন। তবে সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে এ এম মাহাবুব উদ্দিন খোকন। নির্বাচনে সভাপতিসহ ৬ জন আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে এবং সম্পাদকসহ ৮ জন বিএনপি-জামায়াত জোট সমর্থিত নীল প্যানেল থেকে নির্বাচিত হয়েছেন। দুই প্যানেল থেকে নির্বাচিত হওয়ায় সুপ্রিম কোর্ট বারের নেতৃত্ব এবার দুই অংশে বিভক্ত হলো। এর আগের দুই মেয়াদেই সুপ্রিম কোর্ট বারের নেতৃত্বে ছিলেন জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন।

গত বুধ ও বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোট গ্রহণ করা হয়। এরপর শুক্রবার দুপুর ১২টার কিছুক্ষণ পর সমিতির হলরুমে এই ফলাফল ঘোষণা করেন এই নির্বাচনের প্রধান কমিশনার অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান।

ঘোষিত ফলাফলে দেখা গেছে, সাধারণ সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন পেয়েছেন ৩০৫৭ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের আবদুন নুর দুলাল পেয়েছেন ২৬৪৯ ভোট। গত ছয় মেয়াদে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন মাহবুব উদ্দিন খোকন। এবারের জয়ের মধ্য দিয়ে তিনি টানা সাতবার এই পদে বিজয়ী হলেন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদকের পাশাপাশি বিএনপির যুগ্ম মহাসচিবও এই আইনজীবী নেতা।

অপরদিকে সভাপতি পদে আওয়ামী লীগের এম আমিন উদ্দিন ৩২২৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এজে মোহাম্মদ আলী পেয়েছেন ২৪৪৩ ভোট।

এফএইচ/এমএমজেড/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।