সুপ্রিম কোর্টের কার্যতালিকায় নিজামীর আপিল


প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ২৪ আগস্ট ২০১৫

মানবতাবিরেধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর খালাস চেয়ে করা আপিল শুনানির জন্য সুপ্রিম কোর্টে আজকের কার্যতালিকায় রাখা হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগের বেঞ্চে মামলাটির আপিল শুনানি অনুষ্ঠিত হতে পারে।

এর আগে গত বৃহস্পতিবার (১৮ আগস্ট) শুনানির প্রস্তুতির জন্য আদালতের কাছে সময় আবেদন করেন নিজামীর আইনজীবী জয়নুল আবেদীন তুহিন।

এ বিষয়ে মতিউর রহমান নিজামীর অপর আইনজীবী শিশির মনির বলেন, বার কাউন্সিল নির্বাচনে প্রার্থী হয়েছেন খন্দকার মাহবুব। নির্বাচনের প্রচারে তিনি ব্যস্ত রয়েছেন। এছাড়া আমাদেরও প্রস্তুতির বিষয় রয়েছে। তাই সুপ্রিমকোর্টের অবকাশের পর দুই সপ্তাহ সময় চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে মঙ্গলবারের কার্য তালিকায় মতিউর রহমান নিজামী বনাম প্রধান প্রসিকিউটর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলাটি আপিলের কার্যতালিকার সাত নম্বরে আছে।

এর আগে নিজামীর করা আপিলের সারসংক্ষেপ জমা দেয়ার জন্য রাষ্ট্র এবং আসামি উভয়পক্ষকে নির্দেশ দেন আদালত। মামলার সারসংক্ষেপ জমা দেয়ার পর নিয়ম অনুযায়ী আপিল শুনানি শুরু হওয়ার কথা।

২০১৪ সালের ২৩ নভেম্বর নিজামীর দণ্ড থেকে খালাস চেয়ে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন। একই বছর ২৯ অক্টোবর ট্রাইব্যুনাল-১ নিজামীর মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।