খনি দুর্নীতি মামলা : নিজামী-মুজাহিদের আপিল খারিজ


প্রকাশিত: ০৬:১৭ পিএম, ২৪ আগস্ট ২০১৫

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামী ও সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে করা আপিল খারিজ করেছেন সুপ্রিম কোর্ট। ফলে নিন্ম আদালতে তাদের বিরুদ্ধে বিচার কার্যক্রম চলতে আর কোনো বাধা থাকলো না।

সোমবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগ তাদের দুটি আবেদন খারিজ করে দিয়েছেন। আসামিদের আইনজীবী আদালতে হাজির না থাকায় আদালত আবেদন দুটি খারিজ করেন। তবে দুদকের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাৎ করার অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় দুদকের পক্ষ থেকে মামলাটি দায়ের করা হয়। মামলায় একই বছরের ৫ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

পরে মামলাটি বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন নিজামী ও মুজাহিদ। হাইকোর্ট ২০১১ সালের ১৪ ডিসেম্বর তাদের আবেদন খারিজ করে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে তারা আপিল করেন আপিল বিভাগে। এ আপিলের উপর প্রধান বিচারপতির নেতৃত্বোধীন আপিল বিভাগে শুনানির জন্য দিন ধার্য ছিল। তবে তাদের কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না। এ অবস্থায় আদালত আবেদন দুটি খারিজ করে দেন।

মামলায় খালেদা জিয়া ছাড়াও অন্য আসামিরা হলেন এম সাইফুর রহমান (মৃত), আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার, এম শামসুল ইসলাম (মৃত), আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক, এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান এস আর ওসমানী, সাবেক পরিচালক মঈনুল আহসান, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।