৮ দিবস বাধ্যতামূলক করতে রিট : শুনানিতে থাকবেন অ্যার্টনি জেনারেল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ০৪ জানুয়ারি ২০১৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আনুষ্ঠানিকভাবে জাতির পিতা হিসেবে স্বীকৃতি দিয়ে সকল রাজনৈতিক দল ও নাগরিককে বাধ্যমূলকভাবে আট জাতীয় দিবস পালন করার নির্দেশনা চেয়ে রিটের পরবর্তী শুনানির জন্য আগামী ৮ জানুয়ারি দিন ধার্য করেছেন হাইকোর্ট। ওই দিনের শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে থাকতে বলা হয়েছে।

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ পরবর্তী শুনানির জন্য এই দিন ধার্য করে আদেশ দেন।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোজাম্মেল হক। তার সঙ্গে ছিলেন মো. সাহাবুদ্দীন খান লার্জ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস ও সহকারী অ্যার্টনি জেনারেল তাইতাস হিল্লোল রেমা।

এর আগে গতকাল বুধবার মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও শহীদ বুদ্ধিজীবী সংক্রান্ত আটটি দিবস দেশের সকল রাজনৈতিক দলসহ সমস্ত নাগরিকের পালন বাধ্যতামূলক করতে নির্দেশনা চেয়ে রিট করা হয়।

দিবসগুলো হলো: ৭ মার্চ, ১৭ এপ্রিল মুজিবনগর দিবস, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩ নভেম্বর জেলহত্যা দিবস। এ ছাড়া ‘জয় বাংলা’ স্লোগান রাজনৈতিক দলসহ সব নাগরিকের জন্য বাধ্যতামূলক করতে সরকার ও নির্বাচন কমিশনের কাছে নির্দেশনা চাওয়া হয় রিটে।

রিটে দিবসগুলো সবার জন্য পালন বাধ্যতামূলক করা নিশ্চিত না করা পর্যন্ত আসন্ন জাতীয় নির্বাচন স্থগিতের আরজি জানানো হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী মোজাম্মেল হক ও মো. শহীদুল হক টিটু এই রিট আবেদনটি করেন। যা আজ প্রথম দিনের শুনানি করে পরবর্তী শুনানির জন্য আগামী ৮ জানুয়ারি দিন ঠিক করেছেন আদালত।

এফএইচ/এনএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।