বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট সংক্রান্ত শুনানি রোববার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ০৭ অক্টোবর ২০১৭

অধস্তন (নিম্ন) আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট আকারে প্রকাশ সংক্রান্ত মাসদার হোসেন মামলা শুনানির জন্য রোববার দিন ধার্য রয়েছে। নির্ধারিত দিনে আবারও আদালতে এ বিষয়টি শুনানি এবং আদেশের জন্য সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে কার্যতালিকায় (কজলিস্টে) আপিল বিভাগে রয়েছে।

রোববার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগে এ বিষয়ে শুনানি হবে। এর আগে গত ২০ আগস্ট প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ছয় সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ এই বিষয়ে শুনানির জন্য ৮ অক্টোবর দিন ঠিক করেছিলেন।

এর আগে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম মামলাটির শুনানি করেন। ওইদিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে সময় প্রার্থনা করেন। সে অনুযায়ী আজকের নির্ধারণ করা হয়েছে। এর আগে এ বিষয়ে ছুটিতে যাওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার সঙ্গে দুই দফা বৈঠকও করেছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

ওই বৈঠক শেষে আইনমন্ত্রী বলেছিলেন, অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশ এক সপ্তাহের মধ্যেই হবে। কিন্তু বিচারকদের চাকরিবিধি প্রকাশে এ নিয়ে কয়েক দফা সময় নিল সরকার।

২০১৬ সালের ১১ ডিসেম্বর আইন মন্ত্রণালয় থেকে এক নোটিশে জানানো হয়, নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা-সংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশের প্রয়োজন নেই বলে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন। ২০১৬ সালের ১ ডিসেম্বর আপিল বিভাগ গেজেট প্রকাশ করতে রাষ্ট্রপক্ষকে এক সপ্তাহ সময় দেন।

পরে আবেদন শুনানি নিয়ে বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা গেজেট প্রকাশে সরকারকে সর্বশেষ আরও দুই সপ্তাহ (৮ মে পর্যন্ত) সময় দেন আপিল বিভাগ। সর্বশেষ সময় বেঁধে দেয়ার পরেও গেজেট প্রকাশে দফায় দফায় সময় দেয়া হয় রাষ্ট্রপক্ষকে। নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ২০১৬ সালের ১২ ডিসেম্বর তলবও করেছিলেন আপিল বিভাগ।

এফএইচ/ওআর/এআরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।