৩৯ দিন পর মঙ্গলবার খুলছে সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৮ এএম, ০২ অক্টোবর ২০১৭

দীর্ঘদিনের (অবকাশের) ছুটি শেষে মঙ্গলবার (৩ অক্টোবর) থেকে খুলছে সুপ্রিম কোর্ট। সরকার ঘোষিত ছুটি, সাপ্তাহিক ছুটি এবং কোর্টের অবকাশের কারণে ৩৯ দিন পর মঙ্গলবার থেকে সুপ্রিম কোর্টে নিয়মিত বিচার কার্যক্রম শুরু হবে।

এদিকে অবকাশের পর পুরোদমে বিচারকাজ পরিচালনার জন্য হাইকোর্ট বিভাগের ৪৮টি বেঞ্চের তালিকা প্রকাশ করা হয়েছে। এসব বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। এ বিষয়ে সোমবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে পুনর্গঠিত বেঞ্চগুলো তাদের বিচারকার্য শুরু করবেন। ৪৮টি হাইকোর্ট বেঞ্চের মধ্যে ৩৪টি দ্বৈত বেঞ্চ, একটি বৃহত্তর বেঞ্চ এবং বাকিগুলো একক বেঞ্চ।

গত ২৫ আগস্ট থেকে ২ অক্টোবর পর্যন্ত সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ থাকে। তবে এ সময়ে জরুরি মামলা সংক্রান্ত শুনানি ও নিষ্পত্তির জন্য অবকাশকালীন বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়।

তবে দীর্ঘ অবকাশে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা সুনির্দিষ্ট বিচারিক এখতিয়ার ও দিন নির্ধারণ করে দিয়ে হাইকোর্ট বিভাগে অবকাশকালীন বিভিন্ন বেঞ্চ গঠন করে দেন। এসব বেঞ্চে অবকাশে জরুরি মামলা সংক্রান্ত বিষয় শুনানি ও নিষ্পত্তি করা হয়েছে।

এফএইচ/জেডএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।