ষোড়শ সংশোধনী : আ.লীগ-বিএনপির পাল্টাপাল্টি প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৩ আগস্ট ২০১৭

ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে মুক্তিযুদ্ধ নিয়ে যে অভিমত দেয়া হয়েছে তা অবিলম্বে স্বপ্রণোদিত হয়ে প্রত্যাহার করে নিতে প্রধান বিচারপতির কাছে দাবি জানিয়েছেন সরকার-সমর্থক আইনজীবী নেতারা।

ষোড়শ সংশোধনী বাতিল রায়ের কিছু পর্যবেক্ষণ বাতিলের দাবিতে রোববার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে অনুষ্ঠিত এক প্রতিবাদসভা করা হয়।

এদিকে আইন কমিশনের চেয়ারম্যান থেকে বিচারপতি এবিএম খায়রুল হকের অপসারণ, তাকে গ্রেফতার এবং নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলা-সংক্রান্ত গেজেট জারি করার দাবিতে বিএনপি-সমর্থক আইনজীবীরা দেশের সব আইনজীবী সমিতিতে প্রতিবাদ সমাবেশ করেছেন।

ষোড়শ সংশোধনীর রায় নিয়ে সুপ্রিম কোর্টের ভেতরে হলরুমে আওয়ামী লীগ এবং বাইরে বিএনপিপন্থী আইনজীবীরা পাল্টাপাল্টি সমাবেশ করেছেন। সুপ্রিম কোর্টে আওয়ামী লীগের প্রতিবাদ সমাবেশে সিনিয়র আইনজীবীরা উপস্থিত থাকলেও বিএনপির সমাবেশে সিনিয়র কোনো আইনজীবীর উপস্থিতি লক্ষ্য করা যায়নি।

প্রতিবাদ সমাবেশে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সরকার-সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি বলেছেন, এ রায়ের ড্রাফট কোথা থেকে এসেছে তা জানি। একটি ইংরেজি পত্রিকার সম্পাদক এই রায়ের ড্রাফট করে দিয়েছেন।

তিনি বলেন, এ রায়ে অপ্রাসঙ্গিক, অসাংবিধানিক, অগণতান্ত্রিক যে বক্তব্য লেখা হয়েছে তার সঙ্গে ছয়জন বিচারপতি একমত পোষণ না করে বিরত থেকেছেন। আমরা তাদের ধন্যবাদ জানাই এবং এই অপ্রাসঙ্গিক বক্তব্য অনতিবিলম্বে প্রত্যাহার করার দাবি জানাই।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে অনুষ্ঠিত সমাবেশে বিএনপি আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় মহাসচিব ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সানাউল্লাহ মিয়া, আবেদ রাজা, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নী, ব্যারিস্টার কায়সার কামাল, মোহাম্মদ আলী, গাজী কামরুল ইসলাম সজল, মির্জা আল মাহমুদ, ফারুক হোসেন, তাহসিন আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

সরকার-সমর্থক আইনজীবীদের প্রতিবাদ সভা
রোববার দুপুরে আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সংগঠনের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংগঠনের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি, প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এমপি, অ্যাডভোকেট লায়েকুজ্জামান মোল্লা, অ্যাডভোকেট মাহবুব আলী এমপি, আওয়ামী লীগের আইন সম্পাদক অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ-সভাপতি মো. ওয়াজিউল্লাহ, সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট এএম আমিনউদ্দিন ও মমতাজউদ্দিন মেহেদী, অ্যাডভোকেট সানজিদা খানম এমপি, আজহার উল্লাহ ভুইয়া, শেখ আওসাফুর রহমান বুলু, সৈয়দ মামুন মাহবুব, ফজিলাতুন্নেসা বাপ্পী এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি প্রমুখ বক্তৃতা করেন। নেতৃবৃন্দ একই দাবিতে দেশের সব আইনজীবী সমিতিতে আগামী বুধবার সারাদেশে আইনজীবী সমিতিতে মানববন্ধন ও বৃহস্পতিবারের কর্মসূচি সফল করার আহ্বান জানান।

cour

সভায় ইউসুফ হোসেন হুমায়ুন বলেন, সুপ্রিম কোর্ট পবিত্র অঙ্গন। এখানে রাজনৈতিক মঞ্চ করতে দেয়া হবে না। কেউ করতে চাইলে তা প্রতিহত করা হবে। ষোড়শ সংশোধনী নিয়ে যে রায় দেয়া হয়েছে, যে পর্যবেক্ষণ দেয়া হয়েছে তা আমরা ঘৃণাভরে প্রত্যাখান করছি।

আবদুল বাসেত মজুমদার বলেন, আজকের প্রেক্ষাপট একটি সুপরিকল্পিত প্রেক্ষাপট। রায়ে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা আন্দোলন সম্পর্কে যে কথা বলা হয়েছে, যে কটাক্ষ করা হয়েছে তাতে এ রায় থাকার কোনো সুযোগ নেই। এ রায় বাতিল করে অনতিবিলম্বে স্বপ্রণোদিত হয়ে নতুন রায় লিখতে হবে।

আবদুল মতিন খসরু বলেন, বঙ্গবন্ধু, জাতীয় সংসদ, নির্বাচন কমিশন, আমাদের জাতীয় নেতৃত্ব নিয়ে রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি যে কথাগুলো বলেছেন তা অত্যন্ত অপ্রাসঙ্গিক। এটা স্বপ্রণোদিত হয়ে প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, আমরা কোনো অবস্থাতেই জনগণের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগকে বিতর্কিত করতে চাই না। তিনি বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, সুপ্রিম কোর্ট রায় দেবে আর সেনাবাহিনী এসে দখল করে আপনাকে ক্ষমতায় বসিয়ে দেবে- এই দিবাস্বপ্ন দেখবেন না।

শ ম রেজাউল করিম বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে রায়ে পর্যবেক্ষণে বলা কথা স্বপ্রণোদিত হয়ে প্রত্যাহার করতে হবে। সংসদ সার্বভৌম। সংসদকে হেয় করে আপনি কী বোঝাতে চেয়েছেন তা আমাদের কাছে বোধগম্য নয়। মার্শাল দ্বারা প্রতিষ্ঠিত আইনকে একদিকে বৈধ বলবেন আর গণতান্ত্রিক সংসদের প্রতিষ্ঠিত আইনকে বলবেন অবৈধ এ বিষয়গুলো জাতি বুঝতে পারছে না। আমাদের পরিষ্কার কথা এই বাংলাদেশের চোরাগলি দিয়ে ক্ষমতায় আসার পথ আর কারও জন্য নাই।

বিচারপতি খায়রুল হকের বক্তব্য প্রত্যাহার চেয়ে লিগ্যাল নোটিশ
ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হকের বক্তব্য ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী বিএম সুলতান মাহমুদ। বক্তব্য প্রত্যাহার না করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে নোটিশে বলা হয়েছে। গতকাল পাঠানো এ নোটিশে বলা হয়েছে, এবিএম খায়রুল হক প্রধান বিচারপতি ও বিচার বিভাগ নিয়ে আপত্তিকর বক্তব্য দিয়েছেন। তাই তাকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে।

ঢাকা বারে পাল্টাপাল্টি সমাবেশ
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ষোড়শ সংশোধনী বাতিল রায়ের কিছু পর্যবেক্ষণ বাতিলের দাবিতে দেশের সবচেয়ে বড় ঢাকা আইনজীবী সমিতিতে (বার) সরকার-সমর্থক আইনজীবীরা প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন। অপরদিকে ষোড়শ সংশোধনীর রায় প্রকাশের পর আওয়ামী লীগের নেতৃবৃন্দ, মন্ত্রিপরিষদের সদস্য ও সাবেক বিচারপতির বক্তব্য নিয়ে বিএনপি-সমর্থক আইনজীবীরাও পাল্টা কর্মসূচি পালন করেছেন। দুপুর ১টা দিকে ঢাকা বারের আইনজীবী আব্দুল্লাহ আবু ও আব্দুর রহমান হাওলাদারের নেতৃত্বে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এফএইচ/বিএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।