একই মঞ্চে আ.লীগ-বিএনপি, অতঃপর…

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১০ আগস্ট ২০১৭

একই মঞ্চে বসে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় উভয় পক্ষের মধ্যে তীব্র উত্তেজনা ও হট্টগোল হয়।

ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের বক্তব্য নিয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে বিএনপিপন্থী আইনজীবী নেতারা।

এ সময় আওয়ামীপন্থী আইনজীবীরা সম্মেলনস্থলের পাশের চেয়ারে বসেছিলেন। একই মঞ্চে বসে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করার সময় বিএনপির আইনজীবীরা ব্যানার ব্যবহার করলেও আওয়ামী লীগের সময় সেই ব্যানার সরিয়ে নেয়া হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, খায়রুল হকের বক্তব্য বিচার বিভাগের স্বাধীনতা এবং গণতান্ত্রিক শাসনব্যবস্থার বিরুদ্ধে। ত্রয়োদশ সংশোধনীর রায়ের মাধ্যমে তিনি গণতন্ত্রের মৌলিক মূল্যবোধের কবর দিয়েছেন।

জয়নুল আবেদীন বক্তব্য দেয়ার সময় ষোড়শ সংশোধনী নিয়ে অর্থমন্ত্রীর করা মন্তব্যের প্রসঙ্গ আসলে আওয়ামীপন্থী আইনজীবীরা তীব্র প্রতিবাদ জানান। এ সময় উভয়পক্ষের মধ্যে হট্টগোল শুরু হয়। বিএনপিপন্থী আইনজীবীদের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছে দেয়া বক্তব্যের অনুলিপি ছিঁড়ে ফেলার ঘটনাও ঘটে। তখন দুই পক্ষের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দেয়।

পরে উভয় পক্ষের সিনিয়র আইনজীবীদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এক পর্যায়ে বিএনপিপন্থী অর্ধশতাধিক আইনজীবী একটি মিছিল নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন ও আশেপাশের প্রাঙ্গণে ঘুরেন।

পরে আওয়ামীপন্থী আইনজীবীরা সংবাদ সম্মেলনে পাল্টা বক্তব্য রাখেন। আইনজীবী সমিতির সহ-সভাপতি মো. ওজিউল্লাহ বলেন, বিচারপতি খায়রুল হক দীর্ঘদিন প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেছিলেন। তিনি যে বিষয়গুলো জানতেন, তার বক্তব্যে সেগুলোর প্রতিফলন ঘটিয়েছেন। আর বিএনপিপন্থী আইনজীবীরা যা বলছেন, এটি সমিতির কোনো বক্তব্য নয়। এ সময় আওয়ামীপন্থী আইনজীবীদের মধ্যে ইউসুফ হোসেন হুমায়ুন, শ. ম. রেজাউল করিম উপস্থিত ছিলেন।

এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, দলীয় বক্তব্য দিতে আসিনি, আইনজীবী সমিতির সকলের পক্ষে বক্তব্য দিতে এসেছি। কিন্তু বিচারপতি খায়রুল হকের বক্তব্য নিয়ে জয়নুল আবেদীন সমালোচনা করার সঙ্গে সঙ্গে তীব্র প্রতিক্রিয়া জানান উপস্থিত আওয়ামীপন্থী আইনজীবীরা।

সভাপতির বক্তব্য শেষ হলে আওয়ামীপন্থী আইনজীবী ও সমিতির সহ-সভাপতি ওয়াজি উল্লাহ বক্তব্য দিতে চাইলে বিএনপিপন্থী আইনজীবীরা সংবাদ সম্মেলনের ব্যানার খুলে নিয়ে যান। এরপর দুপক্ষের আইনজীবীদের মধ্যে তুমুল উত্তেজনা শুরু হয়।

বিএনপিপন্থী আইনজীবীরা মিলনায়তন ত্যাগ করলে ওয়াজি উল্লাহ সংক্ষিপ্ত আকারে সংবাদ সম্মেলন করেন। বার সভাপতির বক্তব্যের সময়ও তিনি পাশেই বসাছিলেন।

বিএনপির সংবাদ সম্মেলনে সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ছাড়াও সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমেদ, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনসহ অন্যান্য সিনিয়র আইনজীবী উপস্থিত ছিলেন।

এফএইচ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।