ষোড়শ সংশোধনী : প্রতিক্রিয়া জানাতে প্রস্তুতি নিচ্ছেন আইনমন্ত্রী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৩৪ এএম, ০৮ আগস্ট ২০১৭
ফাইল ছবি

ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের প্রতিক্রিয়া জানাতে প্রস্তুতি নিচ্ছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। আগামী বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবেন তিনি।

জানা গেছে, প্রতিক্রিয়া জানানোর লক্ষ্যে আইনমন্ত্রী পূর্ণাঙ্গ রায়ের কপি পুঙ্খানুপুঙ্খভাবে পড়ছেন। রায়ের কোন কোন অংশের জবাব দেবেন তা নিয়ে দলের বিশেষজ্ঞদের সঙ্গে সলাপরামর্শ করছেন। তাদের সঙ্গে আলোচনা করেই তিনি সংবাদ সম্মেলনের খসড়া করছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আগামী ১০ আগস্ট বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনমন্ত্রীর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের কর্মকর্তা রেজাউল করিম জানান, সংবিধানের ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হওয়ার দিন বিভিন্ন সংবাদমাধ্যম থেকে আইনমন্ত্রীর প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। ওইদিন মন্ত্রী জানিয়েছিলেন, পূর্ণাঙ্গ রায় পড়ে তিনি এ বিষয়ে কথা বলবেন। তারই ধারাবাহিকতায় এই সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমান সরকারের সিনিয়র মন্ত্রী ও নেতারা মনে করেন, পর্যবেক্ষণের অনেক বিষয় অপ্রাসঙ্গিক ও আপত্তিকর। তারা মনে করেন, আদালত বিচার্য বিষয়ের বাইরে গেছেন। এসবের পেছনে কোনো উদ্দেশ্য থাকতে পারে। মন্ত্রীরা এটাও মনে করেন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল স্বয়ংক্রিয়ভাবে পুনর্বহাল হতে পারে না। এসব আপত্তিকর ও অপ্রাসঙ্গিক বিষয় প্রত্যাহারের জন্য উচ্চ আদালতে আইনমন্ত্রী আবেদন করবেন।

আইনমন্ত্রী সরকারের পক্ষ থেকে তার প্রতিক্রয়া জানানোর পর আওয়ামী লীগের নেতাকর্মীরাও এ বিষয়ে জনমত গড়ে তুলতে মাঠে নামবেন বলে জানা গেছে।

গত সোমবার মন্ত্রিপরিষদের বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক ষোড়শ সংশোধনী নিয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়ের কপির আলোকে আলোচনার সূত্রপাত ঘটান।

মন্ত্রিপরিষদের আনুষ্ঠানিক বৈঠকের পরেও প্রায় দুই ঘণ্টা সিনিয়র মন্ত্রীরা বিষয়টি নিয়ে আলোচনা করেন। এছাড়া প্রধানমন্ত্রী রায়ের বিষয়ে জনমত গড়ে তুলতে মন্ত্রীদের জনসম্মুখে কথা বলতে বলেছেন।

এফএইচএস/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।