তারেকের শাশুড়ির দুর্নীতি মামলা বাতিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪২ এএম, ১৩ জুলাই ২০১৭

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে সম্পদের হিসাব দাখিল না করা সংক্রান্ত দুর্নীতি মামলা বাতিল করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

একইসঙ্গে সম্পদের হিসাব চেয়ে নতুন নোটিশ দিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দেওয়া হয়েছে।

ইকবাল মান্দ বানুর লিভ টু আপিল নিষ্পত্তি করে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল ও জাকির হোসেন। অন্যদিকে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, আপিল বিভাগ সৈয়দা ইকবাল মান্দ বানুকে সম্পদের হিসাব বিবরণী দাখিলে নতুন করে নোটিশ দিতে দুদককে নির্দেশ দিয়েছেন।

আজ আপিলে বাতিল হওয়া মামলায় গত ১২ এপ্রিল মামলার অভিযোগপত্র আমলে নিয়ে সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর দায়রা জজ আদালত। এর পরিপ্রেক্ষিতে তিনি ২৩ এপ্রিল আত্মসমর্পণ করে জামিন পান।

রাজধানীর রমনা থানায় ২০১৪ সালের ৩০ জানুয়ারি দুদকের উপরিচালক আর কে মজুমদার বাদী হয়ে মামলাটি দায়ের করেন। গত বছরের ১৪ জানুয়ারি অভিযোগপত্র দাখিলের অনুমোদন দেয় দুদক। অনুমোদনের পর ১৯ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করেন দুদক। সম্পদ বিবরণীর নোটিশ জারির পর কমিশনে নির্দিষ্ট সময়ে সম্পদের হিসাব দাখিল না করায় ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে দুদক মামলাটি দায়ের করে।

২০১২ সালের ২৫ জানুয়ারি ইকবাল মান্দ বানু বরাবর সম্পদ বিবরণী দাখিলের নোটিশ জারি করে দুদক। এরপর হাইকোর্টে রিট আবেদন করে নোটিশে স্থগিতাদেশ পান ইকবাল মান্দ বানু। এ আদেশের বিরদ্ধে দুদক আপিল করলে হাইকোর্টের ওই আদেশ স্থগিত হয়ে যায়।

এর বিরুদ্ধে ইকবাল মান্দ বানু লিভ টু আপিল করেন। যার ওপর বৃহস্পতিবার রায়ে আপিলে মামলাটি নিষ্পত্তি (ডিসপোজ্ অব) হয়। বাতিল হওয়া মামলাটিতে আগামী ১৬ আগস্ট অভিযোগ গঠন বিষয়ে শুনানির দিন ধার্য ছিল।

এফএইচ/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।