বেঞ্চ অফিসারকে মারধর : ৫ আইনজীবীর হাজিরা


প্রকাশিত: ০৫:৫৫ এএম, ০২ জুলাই ২০১৭

হাইকোর্টের বেঞ্চ কর্মকর্তাকে মারধর, মামলার নথি তছনছ ও আদালতের কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগে আদালতে স্বশরীরে হাজিরা দিয়েছেন পাঁচ আইনজীবী।

ওই পাঁচ আইনজীবীর বিরুদ্ধে হাইকোর্টের আদালত অবমাননার রুল জারির পরিপ্রেক্ষিতে রোববার তারা আদালতের এজলাসকক্ষে হাজির হন।

গত ২০ জুন হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত অবকাশকালীন বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে রুল জারির পাশাপাশি ওই আইনজীবীদের ২ জুলাই স্বশরীরে আদালতে হাজির হতে নির্দেশ দেন।

আদেশে সুপ্রিম কোর্টের আইনজীবী নূরে-ই আলম উজ্জ্বল, বিল্লাহ হোসেন পাটোয়ারী, মাহমুদ, মতি লাল ব্যাপারী ও মোহাম্মদ আলীর বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

আদেশে বলা হয়, বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চের সামনে কিছুসংখ্যক আইনজীবী হঠাৎই চিৎকার-চেঁচামেচি শুরু করেন। এতে আদালতের কার্যক্রম বাধাগ্রস্ত হয়।

ওই ঘটনার একপর্যায়ে ওই আইনজীবীরা এজলাসের সামনে এসে রফিকুল ইসলাম নামে এক বেঞ্চ কর্মকর্তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এ সময় তারা মামলার নথিপত্র তছনছ করে দেন। তালিকাভুক্ত না হওয়া মোশন (আবেদন) শুনানি হয়নি বলে ওই আইনজীবীরা অজুহাত হিসেবে দেখান।

তখন আদালত সংলগ্ন খাস কামরায় থাকা বিচারকেরা আইনজীবীদের এমন হট্টগোলের শব্দ শুনতে পান। আদালতে আইনজীবীদের এমন আচরণ আদালতের ভাবমূর্তি ও মর্যাদা খাটো করেছে; যা আদালত অবমাননার শামিল এবং শাস্তিযোগ্য বলে উল্লেখ করা হয়।

এফএইচ/এসআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।