ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আফসান চৌধুরীকে গ্রেফতারে লিগ্যাল নোটিশ


প্রকাশিত: ১০:৩২ এএম, ০৫ জুন ২০১৭

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে (এস কে সিনহা) নিয়ে কটূক্তি করায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আফসান চৌধুরীকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার চেয়ে আইনি নোটিশ (লিগ্যাল নোটিশ) দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

স্বরাষ্ট্র সচিব ও পুলিশ প্রধানের (আইজিপি) কাছে সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে স্বরাষ্ট্র সচিব, আইজিপি, ঢাকার পুলিশ কমিশনার, বিটিআরসির চেয়ারম্যান, ডিএমপির গুলশান জোনের ডিসি, সাইবার ক্রাইম ইউনিট, গুলশান থানার ওসি ও শাহবাগ থানার ওসিকে বিবাদী করা হয়েছে। আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু নিজেই বিষয়টি জানিয়েছেন।

আফসান চৌধুরীর ফেসবুক স্ট্যাটাস তুলে ধরে নোটিশে বলা হয়েছে, ‘সিনহা ভাই, মূর্তি সরায়ে নিল রোজার আগে। হেফাজতের মুখ বন্ধ হয়ে গেল। জুম্মার খোদবার (খুৎবা) সাবজেক্ট নতুন কুরে খুঁজতে হবে আর ষোড়শ সংশোধনীর মামলা চলতেই থাকল। তাহলে হাফ-টাইমে স্কোর কি?’

‘প্রধান বিচারপতি ও বিচারাধীন বিষয়সহ দেশের বিভিন্ন আলোচিত ঘটনা নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আফসান চৌধুরী এ ধরনের মিথ্যাচার বানোয়াট বিষয় পোস্ট করে দেশের বিশিষ্ট ব্যক্তিদের মানহানি ঘটিয়ে তথ্য প্রযুক্তি আইনের অপরাধ করেছেন। বিচারাধীন ষোড়শ সংশোধনীর মামলা নিয়ে তার এই কটূক্তিমূলক মন্তব্যের মাধ্যমে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে, জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।’

নোটিশে আরও বলা হয়, এভাবে আফসান চৌধুরী শিষ্টাচার বহির্ভূতভাবে প্রধান বিচারপতির নাম উল্লেখ করে ষোড়শ সংশোধনী, হেফাজতে ইসলাম বিষয়ে বিভ্রান্তিমূলক আদালত অবমাননাকর, মানহানিকর পোস্ট ফেইসবুকে প্রচার করেন। প্রধান বিচারপতিকে নিয়ে এ ধরনের কটূক্তি অপপ্রচার দেশ ও জাতির জন্য লজ্জাষ্কর।

তিনি জানান, ইতোপূর্বেও আফসান চৌধুরী একজন সাবেক সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা ও সাবেক রাষ্ট্রদূতের বিরুদ্ধে ফেইসবুকে অপপ্রচার চালিয়েছেন। পরে ওই কর্মকর্তা গুলশান থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।

আইনি নোটিশে আরও বলা হয়েছে, নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে কেন তাকে তথ্য প্রযুক্তি আইনের সংশ্লিষ্ট ধারায় গ্রেফতার করা হবে না এবং গুলশান থানায় দায়ের করা জিডির অভিযোগের ভিত্তিতে তদন্ত পূর্বক কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। যথা সময়ে এ নোটিশ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ না করা হলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করেছেন আইনজীবী।

এদিকে ফেসবুকে পেজ খুলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে উদ্দেশ্য করে মিথ্যা, বানোয়াট, উস্কানিমূলক ও বিচার বিভাগের জন্য অপমানকর লেখা প্রকাশ করায় রোববার (০৪ জুন) রাজধানীর শাহবাগ থানায় মামলা করেছেন সুপ্রিম কোর্টের কোর্ট কিপার মো. আবু বক্কর সিদ্দিক।

শাহবাগ থানার ওসি (তদন্ত) মো. জাফর আলী জানান, সুপ্রিম কোর্টের কোর্ট কিপার মো. আবু বক্কর সিদ্দিক মূল এজাহারের সঙ্গে ওই ফেসবুক পেজের চার পৃষ্টার স্ক্রিনশট যুক্ত করে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলাটি (নম্বর- ০৭) রুজু করা হয়েছে। এখন বিষয়টির তদন্ত হবে।

এফএইচ/এমএমএ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।