কয়লা খনি দুর্নীতি : খালেদার আপিল শুনানি রোববার


প্রকাশিত: ০৪:৩২ পিএম, ০৬ মে ২০১৭

বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা বাতিলে হাইকোর্টের খারিজ করে দেয়া রায়ের বিরুদ্ধে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার করা আপিল শুনানি হবে রোববার।

খালেদা জিয়ার করা আপিল আবেদনটি শুনানির জন্য সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের রোববারের (কজলিস্টে) কার্যতালিকায় রয়েছে।

এর আগে গত ২৬ মার্চ খালেদা জিয়ার পক্ষে আপিল আবেদন করেন তার আইনজীবী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

এ বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান জাগো নিউজকে জানান, দুদকের দায়ের করা মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার আবেদন খারিজ করেছিলেন হাইকোর্ট। সেই রায় স্থগিত চেয়ে খালেদার আইনজীবীর করা আবেদন শুনানির জন্য সুপ্রিম কোর্টের তালিকায় রয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে ২০১৬ সালের ১৭ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায় দেন। তারপর গত ২৫ মে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ উক্ত রায় প্রকাশ করেন।

খালেদা জিয়ার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন জানান, খালেদা জিয়া এ রায়ের বিরুদ্ধে ‘লিভ টু আপিল’ দায়ের করেছেন। আবেদনে মামলা বাতিল ও স্থগিত চাওয়া হয়েছে।
বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলার বিচারকাজ ঢাকার বিশেষ জজ আদালত-৯ বিচারক আমিনুল ইসলামের আদালতে চলছে।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও তার মন্ত্রিসভার ১০ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা দায়ের করা হয়। চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতির অভিযোগ আনা হয় ওই মামলায়। একই বছরের ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে দুদক।

এফএইচ/এসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।