কিশোরগঞ্জের দুই মানবতাবিরোধীর রায় আজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কিশোরগঞ্জ
প্রকাশিত: ১০:৪৪ পিএম, ১৮ এপ্রিল ২০১৭

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের সৈয়দ মো. হুসাইন ও মোহাম্মদ মোসলেম প্রধানের বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে আজ। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এই রায় ঘোষণা করা হবে।

এর আগে, রাষ্ট্র ও আসামি উভয়পক্ষের যুক্তি খণ্ডন শেষে গত ৭ মার্চ এই দুইজনের রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল। পরে মঙ্গলবার সকালে রায়ের জন্য দিন ধার্য করে আদেশ দেন আদালত।

ওই দিন আদালতে যুক্তিতর্ক উপস্থাপনে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ ও তাপস পাল। অপরদিকে আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন অ্যাডভোকেট আব্দুস সাত্তার পালোয়ান।

এই মামলার তদন্ত কর্মকর্তাসহ (আইও) প্রসিকিউশনের আনা মোট ২৩ জন সাক্ষী তাদের জবানবন্দি পেশ করেছেন এবং অপরদিকে আসাসিপক্ষে একজন সাফাই সাক্ষী তার জবানবন্দি পেশ করেন।

প্রসিকিউটর তাপস বল জাগো নিউজকে জানান, পরপর দুইদিন রাষ্ট্রপক্ষে প্রসিকিউশন যুক্তি খণ্ডন করেন। অপরদিকে আসামিপক্ষ একদিন যুক্তি পেশ করেন। এরপর মামলাটি রায়ের জন্য (সিএভি) অপেক্ষমাণ রাখেন আদালত।

গত বছরের ৯ মে এই দুইজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু করেন ট্রাইব্যুনাল। ২০১৫ সালের ২৯ ডিসেম্বর এই দুইজনের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী ৬টি অপরাধের আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করে রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর।

এর আগে ২০১৫ সালের ৭ জুলাই এই দুইজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। পরে ওই দিন কিশোরগঞ্জের নিকলী উপজেলার কামারহাটি গ্রাম থেকে মোসলেমকে গ্রেফতার করা হয়। মোসলেম প্রধানকে গ্রেফতার করা হলেও হুসাইন মালয়েশিয়ায় পালিয়ে রয়েছেন বলে প্রসিকিউশন থেকে জানানো হয়েছে।

২০১৪ সালের ১৩ নভেম্বর হুসাইনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ দাখিল করা হয়, ওই অভিযোগ তদন্ত চলাকালে মোসলেম প্রধানের নাম উঠে আসে। সৈয়দ মো. হুসাইন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কিশোরগঞ্জের তাড়াইল থানার রাজাকার কমান্ডার পলাতক সৈয়দ মো. হাসান আলীর ভাই।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।