ইবিতে প্রশ্নফাঁস : ভর্তি হওয়া ১০০ শিক্ষার্থী বৈধ


প্রকাশিত: ০১:৪৮ পিএম, ১৭ এপ্রিল ২০১৭

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠায় কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ‘এফ’ ইউনিটের (গণিত ও পরিসংখ্যান) ভর্তি পরীক্ষা বাতিলে সিন্ডিকেটের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। ফলে ৮৮ শিক্ষার্থী রিট করলেও ভর্তি হওয়া ১০০ শিক্ষার্থী এখন বৈধ বলে জানিয়েছেন আইনজীবী।

শিক্ষার্থীদের রিটে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আজ (সোমবার) হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

রুহুল কুদ্দুস কাজল জানান, গত বছরের ৭ ডিসেম্বরের দেয়া পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৬ জানুয়ারি ১০০ শিক্ষার্থী ওই দুটি বিভাগে ভর্তি হন। কিন্তু প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পর ৬ মার্চ বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট পরীক্ষা বাতিল করে।

বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ফারহানা আক্তার লিজাসহ ৮৮ শিক্ষার্থী হাইকোর্টে রিট করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ১৩ মার্চ হাইকোর্ট সিন্ডিকেটের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করে। এর মধ্যে ১৬ মার্চ এফ ইউনিটে আবারও পরীক্ষা নেয় কর্তৃপক্ষ।

কাজল আরও বলেন, এরপর এ রুলের শুনানি শেষে আজ (সোমবার) হাইকোর্ট রুল যথাযথ (অ্যাবসুলেট) বলে ঘোষণা করেন আদালত। ফলে ১৬ জানুয়ারি ভর্তি হওয়া ১০০ শিক্ষার্থীর ভর্তি বহালই থাকছে।

এফএইচ/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।