বিচার নিয়ে সন্দিহান অ্যাটর্নি জেনারেল


প্রকাশিত: ০২:৫৯ পিএম, ১৩ এপ্রিল ২০১৭
ফাইল ছবি

দেশের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, রমনা বটমূলে বোমা হামলা মামলায় যে মুখ্য আসামি মুফতি হান্নান, তার তো ফাঁসি হয়েছে। এ মামলাটি এতদিন বিলম্বিত হওয়ায় এর বিচার কি হবে সে বিষয়ে আমি খুবই সন্দিহান। আমি বলতে পারছি না। এ ঘটনায় যারা মারা গেছে তারা বিচার পাবে কি না তাও বলতে পারছিনা।

বৃহস্পতিবার দুপুরে অ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ে পিলখানা মামলার বিষয়ে কথা বলার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ফৌজদারি মামলার বিষয়ই হলো ঘটনার পর যত দ্রুত সম্ভব তাড়াতাড়ি তদন্ত এবং মামলা নিষ্পত্তি করা। কিন্তু যখনই একটি মামলার দীর্ঘদিন কোন তদন্ত হয় না, বিচারও হয়না। সেটা কিন্তু রিয়েল সেন্সে বিচারটাই অকার্যকর হয়ে যায়।

মাহবুবে আলম বলেন, রমনা বটমূলে মামলাটি আমাদের সাংস্কৃতিক জগতে চরম আঘাত। যারা এই চরম আঘাত করেছিল তারা মনে করেছিল এই হামলা চালিয়ে বাঙালিদের আবহমানকালের সাংস্কৃতিক এই কর্মকাণ্ড থেকে নিবৃত করা যাবে। এটা ভুল প্রমাণিত হয়েছে। ওই ঘটনার পরের বছরই কিন্তু লোকের সমাগম হয়েছিল অনেক বেশি।

আগে ছিল রমনা বটমূলে আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠান। এখন রমনা বটমূলেও হচ্ছে। বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে হচ্ছে এমনকি ধানমন্ডিতেও হচ্ছে। সারাদেশেই বাঙালিদের এই সাংস্কৃতিক কর্মকাণ্ড বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এফএইচ/ওআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।