সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ভাস্কর্য অপসারণ চেয়ে রিট


প্রকাশিত: ০২:৫৬ পিএম, ০৯ এপ্রিল ২০১৭

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত ভাস্কর্যকে গ্রিক দেবির মূর্তি অভিহিত করে তা অপসারণ চেয়ে হাইকোর্ট বিভাগে একটি রিট দায়ের করা হয়েছে। মোহাম্মদ আরিফুর রহমান নামে এক ব্যক্তির পক্ষে জনস্বার্থে তার আইনজীবী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন।

আবেদনে সুপ্রিম কোর্টের সামনে থেকে মূর্তি অপসারণের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে রুল জারির আর্জি জানানো হয়েছে। রিটে ধর্ম সচিব, আইন সচিব, গণপূর্ত সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও রেজিস্ট্রার, গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদককে রিটে বিবাদী করা হয়েছে।

আবেদনে ওই ব্যক্তি নিজেকে বিশ্ব বার্তা২৪ডটকম নামের একটি অনলাইন পত্রিকার সম্পাদক হিসেবে উল্লেখ করেছেন। পরে আবেদনকারী নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

আবেদনের যুক্তিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের সামনে মূর্তি স্থাপন সংবিধানের ১২ ও ২৩ অনুচ্ছেদের পরিপন্থী। এই দেশের ৯৫ শতাংশ মানুষ মুসলমান। ইসলাম মূর্তির উপাসনাকে সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে। তাছাড়া সুপ্রিম কোর্টের পাশেই জাতীয় ঈদগাহ ময়দান রয়েছে। এখানে মূর্তি স্থাপনের মাধ্যমে দেশের মানুষের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। তাই এই মূর্তি অপসারণ চাওয়া হয়েছে।

এফএইচ/জেএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।