চট্টগ্রাম সিটির বর্ধিত হোল্ডিং ট্যাক্সের কার্যকারিতা স্থগিত


প্রকাশিত: ০৯:০১ এএম, ২১ মার্চ ২০১৭

চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্ধিত হোল্ডিং ট্যাক্সের কার্যকারিতা ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে আইন বহির্ভূতভাবে হোল্ডিং ট্যাক্স আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার সচিব, চট্টগ্রাম সিটির মেয়র, সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি করে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারিসহ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

পরে ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুযায়ী নাগরিকদের আয়কর বৃদ্ধির ক্ষমতা একমাত্র জাতীয় সংসদের হাতে। কিন্তু গত বছরের অক্টোবর থেকে চট্টগ্রাম সিটি করপোরেশন শতকরা ১৭ ভাগ আদায় করছে। ইমারত আইন অনুযায়ী বাড়ির মূল্যের ৭ শতাংশ আদায়ের নিয়ম রয়েছে। কিন্তু আদায় করা হচ্ছে ১৭ ভাগ।

এ বিষয়টি চ্যালেঞ্জ করে ২০ মার্চ চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের যুগ্ম-আহ্বায়ক কামাল উদ্দিনসহ ৪ জন হাইকোর্টে রিট দায়ের করেন। রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত আজ আদেশ দিলেন।

এফএইচ/এনএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।