সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে প্রার্থী চূড়ান্ত


প্রকাশিত: ১২:৪৯ পিএম, ০৯ মার্চ ২০১৭

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৭-১৮ মেয়াদের নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী দল আওয়ামী লীগ ও বিএনপি তাদের প্রার্থী চূড়ান্ত করে প্যানেল ঘোষণা করেছে। আগামী ২২ ও ২৩ মার্চ সমিতির ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে সরকার সমর্থিত প্রার্থী হিসেবে সভাপতি পদে লড়ছেন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। আর সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক রবিউল আলম বুদু।
 
অন্যদিকে বিএনপি সমর্থিত প্যানেল থেকে সভাপতি হিসেবে লড়ছেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা ও বারের সাবেক সভাপতি মো. জয়নুল আবেদীন। সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির যুগ্ম মহাসচিব ও বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। আওয়ামীপন্থী প্যানেল থেকে সহ-সভাপতি অজিবউল্লাহ ও হোসনে আরা, কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম হিরু, সহ-সম্পাদক শফিকুল ইসলাম ও সেলিম আজাদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর কার্যনির্বাহী সদস্য হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন কুমার দেবুল দে, এ বি এম নূরে আলম উজ্জ্বল, হাসিনা মমতাজ, রুহুল আমিন তুহিন, হাবিবুর রহমান হাবিব, মাহমুদুন্নবী উজ্জ্বল ও শেখ মো. মাজু মিয়া।

বিএনপিপন্থী প্যানেল থেকে সহ-সভাপতি পদে উম্মে কুলসুম বেগম (রেখা) ও ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, কোষাধ্যক্ষ পদে এ বি এম রফিকুল ইসলাম তালুকদার (রেজা) এবং সহ-সম্পাদক পদে কাজী জয়নুল আবদীন ও শামীমা সুলতানা (দীপ্তি) প্রতিদ্বন্দ্বিতা করছেন। সদস্য পদে লড়ছেন শেখ তাহসিন আলী, মো. এমাদুল হক, আয়েশা আক্তার, মো. আহসানউল্লাহ, মো. মুসাব্বির হাসান ভূঁইয়া (রোমান), মোহাম্মদ হাসিবুর রহমান ও মৌসুমি আখতার।   

নির্বাচন উপলক্ষে গত ২৩ ফেব্রুয়ারি জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন বর্তমান কমিটির সিনিয়র সহ-সভাপতি ফাহিমা নাসরিন মুন্নী, সহকারী সেক্রেটারি শেখ সিরাজুল ইসলাম, মোকলেসুর রহমান জাহিদ, মোহাম্মদ সালাহউদ্দিন, মোহাম্মদ ইলিয়াস ভূঁইয়া (বি এম ইলিয়াস কচি) ও মো. জাহাঙ্গীর আলম।

 এর আগে গত ২৩ ফেব্রুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। নির্বাচনে অংশ নিতে ১ থেকে ১১ মার্চ মনোনয়নপত্র দাখিলের সময় নির্ধারণ করা হয়েছে। মনোনয়নপত্র বাছাই ১১ মার্চ এবং প্রত্যাহার করা যাবে ১৪ মার্চ। প্রতি এক বছর পর পর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। গত নির্বাচনে সভাপতি পদে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন ও সম্পাদক পদে বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচিত হন।  

এফএইচ/ওআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।