আইন বিচার ও নির্বাহী বিভাগে কৃতিত্ব রাখছেন নারীরা


প্রকাশিত: ০৭:১১ পিএম, ০৭ মার্চ ২০১৭

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেছেন, আইন, বিচার ও নির্বাহী বিভাগসহ বিভিন্ন ক্ষেত্রে আজ রয়েছে নারীদের সক্রিয় অবস্থান। নিজ নিজ অবস্থান থেকে তারা কৃতিত্বের স্বাক্ষর রাখছেন। তিনি বলেন, সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীদের মধ্যে ৩৫ ভাগ নারী আইনজীবী রয়েছেন। যারা নিজ নিজ যোগ্যতা ও দক্ষতা দিয়ে বিনা বিচারে কারাবন্দিদের আইনি সহায়তা দিচ্ছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের যেসব নারী শিক্ষার্থী রয়েছেন তারাও একদিন লেখাপড়া শেষ করে নিজ নিজ কর্মক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখবেন এটাই প্রত্যাশা।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বিচারপতি এম. ইনায়েতুর রহিম এসব কথা বলেন। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবীদের সঙ্গে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের নারী শিক্ষার্থীদের ‘ল ক্যারিয়ার ডেভেলপমেন্ট মিটিং’ শীর্ষক সভা মঙ্গলবার অনুষ্ঠিত হয়।

সভায় প্যানেলের পাঁচজন নারী আইনজীবী অংশগ্রহণ করেন। যারা সবাই সুপ্রিম কোর্টের আইনজীবী। তারা নিজস্ব মামলা পরিচালনার পাশাপাশি দুস্থ ও অস্বচ্ছল বিচারপ্রার্থীদের লিগ্যাল এইড কমিটির তালিকা অনুযায়ী আইনি সহায়তা দিয়ে থাকেন। এই আইনি সহায়তা দেয়ার ক্ষেত্রে তাদের বিভিন্ন প্রতিবন্ধকতা ও অভিজ্ঞতার কথা তুলে ধরেন তারা।

সভায় বিচারপতি ইনায়েতুর রহিম বলেন, আজ থেকে দুই দশক আগেও হাইকোর্টে কোনো নারী বিচারপতি ছিল না। প্রশাসনেও নারীর প্রতিনিধিত্ব ছিল না চোখে পড়ার মতো। কিন্তু আজ দিন বদলে গেছে। বিচারাঙ্গন, প্রশাসন ও আইনসভায় আজ নারীদের নেতৃত্ব ও প্রতিনিধিত্বের বিষয়টি গর্ব করার মতো।

বিকেলে সুপ্রিম কোর্টের লিগ্যাল এই কমিটির কার্যালয়ে ইউএসআইডির জাস্টিস ফল অল প্রোগ্রাম এই সভার আয়োজন করে। সভায় প্যানেল আইনজীবীদের মধ্য থেকে অ্যাডভোকেট আইনুন নাহার সিদ্দিকা, অ্যাডভোকেট সৈয়দা সাবিনা আহমদ মলি, অ্যাডভোকেট আনিচ-উল মাওয়া, অ্যাডভোকেট সৈয়দা ফাতিমা ও অ্যাডভোকেট বেহেশতী মারজান এবং ইউএসআইডির জাস্টিস ফল অল প্রোগ্রাম এর ডেপুটি চীফ অফ পার্টি রেবেকা কাতালুচি ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য ও হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ বলেন, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের সর্বশেষ পরীক্ষার মাধ্যমে যারা সহকারী জজ হিসেবে নিয়োগ পেয়েছেন তাদের অর্ধেকই নারী। এই নিয়োগপ্রাপ্তি ভবিষ্যতে বিচারাঙ্গনে নারীদের অগ্রযাত্রার ইতিহাসকে সমৃদ্ধ করবে।

তিনি বলেন, যেসব নারী শিক্ষার্থী এই সভায় অংশগ্রহণ করেছেন তাদের মধ্য থেকেও আমরা বিচারক ও ভালো আইনজীবী পাবো।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।