তিন দিনের রিমান্ডে বড় মিজান


প্রকাশিত: ০৫:৩৫ এএম, ০৫ মার্চ ২০১৭
প্রতীকী ছবি

রাজধানীর বনানী থেকে নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী চক্রের প্রধান বড় মিজানের (৬০) বিরুদ্ধে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।এর আগে বুধবার তাকে ঢাকা মুখ্য মহানগর (সিএমএম) আদালতে হাজির করে রাজধানীর দারুসসালাম থানার নাশকতার মামলায় সাত দিনের রিমান্ড আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা।মামলার মূল নথি না থাকায় শুনানির জন্য ৫ মার্চ দিন ধার্য করেন আদালত।

মঙ্গলবার রাতে বনানীর কাকলী ক্রসিং এলকায় একটি বাস থেকে তাকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।
 
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেশন্স বিভাগ জানায়, বড় মিজান নব্য জেএমবির চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী শিবগঞ্জ এলাকার প্রধান দায়িত্বশীল। আগে তিনি জুনুদ আল তাওহীদ নামক জঙ্গি সংগঠনের প্রধান সামরিক কমান্ডার ছিলেন। পরবর্তীতে তামিম চৌধুরীর মাধ্যমে নব্য জেএমবিতে যোগ দেন।

পুলিশের দাবি, বড় মিজান নব্য জেএমবির চাঁপাই সীমান্তকেন্দ্রীক অস্ত্র ও গ্রেনেড তৈরির উপকরণ, ডেটোনেটর ও জেল চোরাচালানের একটি চক্র বা সিন্ডিকেট তৈরি করে যারা নব্য জেএমবির প্রায় সব অস্ত্র, ডেটোনেটর ও জেল সরবরাহ করে আসছিল। ২০১৬ সালের ২ নভেম্বর দারুসসালাম থানায় দায়েরকৃত একটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে।

গুলশানে হামলায় ব্যবহৃত গ্রেনেড ও পিস্তল বড় মিজানের সিন্ডিকেটের মাধ্যমে ঢাকায় আনা হয় এবং বসুন্ধরার তানভীর কাদেরীর বাসায় তামিম চৌধুরীর কাছে পৌঁছানো হয় বলে জানায় সিটিটিসি।

জেএ/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।