২৮ কোম্পানির ওষুধ উৎপাদন বন্ধের নির্দেশ


প্রকাশিত: ০৭:২৯ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৭

পেনিসিলিন, হরমোন, এন্টিবায়োটিক, ও অন্টিক্যান্সার জাতীয় ওষুধ উৎপাদনকারী ২৮টি ওষুধ কোম্পানির উৎপাদন ও বিপণন ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে স্বাস্থ্য অধিদফতরের ডিজি এবং সচিবসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে এই আদেশ প্রতিপালন করতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ও ওষুধ অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে।

জনস্বার্থে দায়ের করা একটি রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর ও আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিটটি দায়ের করেন।

মনজিল মোরসেদ জানান, বিশেষজ্ঞ কমিটির তালিকা অনুযায়ী ২৮টি ওষুধ কোম্পানির পেনিসিলিন, এন্টিবায়োটিক, হরমোন ও অন্টিক্যান্সার জাতীয় ওষুধ উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি ২০টি কোম্পানির সব ধরনের ওষুধ ও ১৪টি কোম্পানির সব ধরনের এন্টিবায়োটিক উৎপাদন বন্ধ ঘোষণা করে রায় দিয়েছিল হাইকোর্ট।

পরে রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক জিএমপি নীতিমালা যা আমাদের দেশে প্রচলিত আইনে স্বীকৃতি দেয়া হয়েছে তা না মেনে কোম্পানিগুলো উৎপাদন চালাচ্ছে যার কারণে নিম্নমানের ওধুধ উৎপাদিত হচ্ছে। যা আমাদের জনস্বাস্থ্যের প্রতি মারাত্মক হুমকিস্বরূপ।
 
যে ২৮টি কোম্পানির ওষধ উৎপাদনে বন্ধের নির্দেশ দেয়া হলো- এমিকো ফার্মাসিটিক্যালস লিমিটেড, এজটেক ফার্মাসিটিক্যালস লিমিটেড, বেঙ্গল ফার্মাসিটিক্যালস লিমিটেড, বেনহাম ফার্মাসিটিক্যালস লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিটিক্যালস লিমিটেড, ডিসেন্ট ফার্মাসিটিক্যালস লিমিটেড, ড. টিমস ফার্মাসিটিক্যালস লিমিটেড, গ্লোবেক্স ফার্মাসিটিক্যালস লিমিটেড, গ্রীনল্যান্ড ফার্মাসিটিক্যালস লিমিটেড, ইনোভা ফার্মাসিটিক্যালস লিমিটেড, ম্যাকস ড্রাগস ফার্মাসিটিক্যালস লিমিটেড, মেডিমেট ল্যাবরেটরিজ ফার্মাসিটিক্যালস লিমিটেড, মডার্ন ফার্মাসিটিক্যালস লিমিটেড, মিসটিক ফার্মাসিটিক্যালস লিমিটেড, ন্যাশনাল ল্যাবটরিজ ফার্মাসিটিক্যালস লিমিটেড, অরগানিক হেলথকেয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড, অয়ের্স্টা ফার্মা ফার্মাসিটিক্যালস লিমিটেড, প্রিমিয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড, প্রাইম ফার্মাসিটিক্যালস লিমিটেড, সীমা ফার্মাসিটিক্যালস লিমিটেড, হোয়াইট হর্স ফার্মাসিটিক্যালস লিমিটেড, মমতাজ ফার্মাসিটিক্যালস লিমিটেড, ইউনিক ফার্মাসিটিক্যালস লিমিটেড, ইউনাইটেড কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিটিক্যালস লিমিটেড, এফএনএফ ফার্মাসিটিক্যালস লিমিটেড, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-১, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-২, টেকনো ড্রাগস লিমিটেড ইউনিট-৩।

এফএইচ/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।