বিনা বিচারে কারাবন্দি কক্সবাজারের ৩ জনের মামলার নথি তলব


প্রকাশিত: ০৫:৫৫ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭

বিনা বিচারে পৃথক মামলায় এক দশকের বেশি সময় ধরে কারাগারে আটক থাকা তিন বন্দীর মামলার নথি-পত্র তলব করেছেন হাইকোর্ট।

কক্সবাজার কারাগারে আটক তিন ব্যক্তি হলেন আবুল কাশেম (৩০), মোসতাক আহমেদ (৩৫) ও নুরুল ইসলাম (৩০)।

তাদের নথি-পত্র আগামী ৫ মার্চের মধ্যে কক্সবাজারের মুখ্য বিচারিক হাকিম আদালতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। ওই দিন পরবর্তী শুনানির তারিখ ধার্য রয়েছে।

এ সংক্রান্ত মামলার শুনানি নিয়ে আজ বুধবার হাইকোর্টের বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

কক্সবাজার জেলা কারাগারে বিচার শেষ না হওয়া পৃথক মামলায় চার বন্দীর এক দশকের বেশি সময় কারাগারে থাকার তথ্য গত সোমবার আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী কুমার দেবুল দে। সেদিন শুনানি নিয়ে আদেশের জন্য আজ নির্ধারিত দিনে আদেশ দেন আদালত।

কুমার দেবুল জানান, চার বন্দীর মধ্যে একজনের জেলার নামে ত্রুটি থাকায় তা সংশোধন করতে বলেছেন আদালত। ছানি ওরফে লিটনের বিষয়টি বৃহস্পতিবার আসবে।

সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটির আইনজীবীরা জানান, হত্যা, অস্ত্র ও দণ্ডবিধিতে করা পৃথক তিন মামলায় ২০০৫ সালের ২১ মে থেকে আবুল কাশেম কক্সবাজারের জেলা কারাগারে আছেন। একটি হত্যা মামলায় মোস্তাক আহং ২০০৬ সালের ২৩ মার্চ থেকে কারাগারে আছেন। অপর একটি হত্যা মামলায় নুরুল ইসলাম ২০০৩ সালের ১৮ এপ্রিল থেকে কক্সবাজারের জেলা কারাগারে আছেন। এ ছাড়া দণ্ডবিধিতে করা এক মামলায় সানি ওরফে লিটন ২০০৬ সালের ১১ অক্টোবর থেকে কারাগারে আছেন।
 
এফএইচ/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।