প্রকৃত ভাষা শহীদদের তালিকা করতে হাইকোর্টের নির্দেশ


প্রকাশিত: ০৭:২৫ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৭

প্রকৃত ভাষা শহীদদের তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ছয় মাসের মধ্যে এ তালিকা তৈরি করে তা জমা দিতে সংস্কৃতি মন্ত্রণালয়কে এ নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। সেইসঙ্গে ভাষা শহীদদের জন্য জাদুঘর তৈরির জন্যও নির্দেশনা দেয়া হয়েছে।

রোববার বিচারপতি নাঈমা হায়দার ও আবু তাহের মো. সাইফুর রহমানের যৌথ বেঞ্চ এই আদেশ দেন।

পরে মনজিল মোরসেদ জাগো নিউজকে জানান, ভাষা সৈনিকদের তালিকা চূড়ান্ত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে একটি ভাষা জাদুঘর তৈরি করার নির্দেশ দিয়েছেন আদালত। এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করে আগামী ছয় মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।

এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

পরে মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় ও ভাষা সৈনিকদের তালিকা করতে ২০১০ সালের ২৫ আগস্ট ৮ দফা নির্দেশনা প্রদান করে হাইকোর্ট একটি রায় দেন। সেই রায়ের আংশিক বাস্তবায়ন করেছেন। তবে কিছু কিছু নির্দেশনা বাস্তবায়ন না কয়ায় ২০১২ সালে আদালত অবমাননার অভিযোগ আনা হয়। সেই আবেদনের ওপর শুনানি নিয়ে আদালত আজ এই নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, ৮ দফা নির্দেশনার মধ্যে শহীদ মিনারের পাশে একটি মিউজিয়াম নির্মাণের নির্দেশ দেওয়া হয়েছিল, সেটি করা হয়নি। তাছাড়া ভাষা সৈনিকদের তালিকা চূড়ান্ত করতে নির্দেশ দেওয়া হলেও তা আংশিক বাস্তবায়নের পর চূড়ান্তকরণে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

এর আগে কেন্দ্রীয় শহীদ মিনারের পবিত্রতা ও মর্যাদা রক্ষা এবং শহীদ মিনারের পাশে জাদুঘর স্থাপনের নির্দেশনা চেয়ে ২০১০ সালের ৯ ফেব্রুয়ারি পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ জনস্বার্থে রিটটি করে।

ওই রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট এ ব্যাপারে সরকারের প্রতি রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে আট দফা নির্দেশনা দেন আদালত।

এফএইচ/জেডএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।