‘ভারি স্কুলব্যাগ বহনের মাশুল গুণতে হবে পুরো জাতিকে’


প্রকাশিত: ০৮:৫১ পিএম, ০১ জানুয়ারি ২০১৭

শিশুরা সুস্বাস্থ্যের অধিকারী না হলে তার মাশুল পুরো জাতিকে গুনতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট বিভাগ। রোববার সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে ৩৬ পৃষ্ঠায় এ রায় প্রকাশ করা হয়। রায়টি লিখেছেন হাইকোর্টের বিচারক বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী। একমত পোষণ করেছেন বিচারপতি আশীষ রঞ্জন দাস।

১০ শতাংশের বেশি ওজন নয় এমন স্কুল ব্যাগ শিশুদের বহনের বিষয়টি নজরদারির মধ্যে রাখার বিষয়ে এক মাসের মধ্যে পরিপত্র জারি করতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে।

রায়ে কোন স্কুল কর্তৃপক্ষ যদি শিশুদের নির্ধারিত ওজনের বেশি স্কুল ব্যাগ বহন করায় তাহলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা  এবং শিশুর পিতা-মাতার সচেতনতা সম্বলিত নির্দেশনার পরিপত্র জারি করতে বলা হয়।

রায়ে আরও বলা হয়, শিশুরা জাতির ভবিষ্যত। তারা সুস্বাস্থ্যের অধিকারী না হলে তার মাশুল পুরো জাতিকে গুণতে হবে।

উল্লেখ্য, গত ৭ ডিসেম্বর হাইকোর্ট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভারি ব্যাগ বহনের ওপর নিষেধাজ্ঞা জারি করে রায় ঘোষণা করেন। ওই রায়ে বলা হয়, শিশু শিক্ষার্থীদের ব্যাগের ওজন কি পরিমাণের হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোন আইন নেই। দেখা যাচ্ছে নানা ধরনের সিলেবাসের কারণে শিক্ষার্থীরা বাধ্য হয়ে ভারি ব্যাগ বহনে বাধ্য হচ্ছে। শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের যাতে বাধাগ্রস্ত না হয় সেজন্য সরকারকে আইন প্রণয়নের নির্দেশ দেয় আদালত। রায়ের কপি পাওয়ার ছয় মাসের মধ্যে সরকারকে এ বিষয়ে আইন প্রণয়ন করতে হবে।

এর আগে প্রাইমারি স্কুলের শিশুদের ভারি স্কুল ব্যাগ বহন না করার বিষয়ে নির্দেশনা চেয়ে ২০১৫ সালের ৯ আগস্ট হাইকোর্টে জনস্বার্থে রিট আবেদন দায়ের করেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী এসএম মাসুদ হোসেন দোলন, মো. জিয়াউল হক ও মো. আনোয়ারুল করিম।  

এফএইচ/এএইচ/এমআরএম  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।