ইংলিশ মিডিয়াম স্কুলের উপর আরোপিত ভ্যাট অবৈধ


প্রকাশিত: ০৭:৩৪ এএম, ১২ ডিসেম্বর ২০১৬

ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফি’র উপর ৭ শতাংশ ভ্যাট আরোপের যে সিদ্ধান্ত রয়েছে তা অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট।  

এ সংক্রান্ত এক রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল গ্রহণ (যথাযথ) করে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ এই আদেশ দিয়েছেন। রায়ের ফলে জানুয়ারি মাস থেকে ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না বলে জানান আইনজীবী।

রিটকারী আইনজীবী শাহদীন মালিক সাংবাদিকদের জানান, ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফি’র উপর সাড়ে ৭ শতংশ ভ্যাট আরোপ অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মজিবুর রহমান মিয়ার সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ড. শাহদীন মালিক।

এর আগে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর দুই অভিভাবকের করা রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি শামীম হাসনাইন ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থীদের টিউশন ফি’র উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আদেশ দেন।

ইংলিশ মিডিয়াম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবক ফাইজুল ইসলাম ও সেলিম আজম ভ্যাট প্রদানের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন। রিটে বিবাদী করা হয়েছে, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষা সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে।

রিট আবেদনে দাবি করা হয়েছিল, ভ্যাট আরোপের কারণে ইংলিশ মিডিয়াম শিক্ষার সুযোগ সঙ্কুচিত হয়েছে। এছাড়া এটি বৈষম্যমূলকও। কারণ বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর ওপর সরকার ভ্যাট আরোপ করেছিল তা  প্রত্যাহার করে নেয়া হয়েছে। ফলে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর ওপর ভ্যাট আরোপ ন্যায় সংগত নয়।

২০১২ সালে সরকার ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর। এ বছর তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভ্যাট প্রত্যাহারের সিন্ধান্তের পর থেকে কয়েকটি ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

এর আগে শিক্ষার্থীদের টানা বিক্ষোভের মুখে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করে।

এফএইচ/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।