হলমার্কের দুই মামলায় বাদীর সাক্ষ্যগ্রহণ


প্রকাশিত: ০৬:১১ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৬

হলমার্ক গ্রুপের ঋণ কেলেঙ্কারির দুই মামলায় প্রতিষ্ঠানটির মালিক তানভীর মাহমুদ ও চেয়ারম্যান জেসমিন ইসলামসহ অপর আসামিদের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন মামলার বাদী।

রোববার ঢাকার এক নম্বর বিশেষ জজ মো. আতাউর রহমানের আদালতে তারা সাক্ষ্য প্রদান করেন।

দুই মামলার মধ্যে তানভীর মাহমুদসহ ১৭ জনের বিরুদ্ধে সাক্ষ্য দেন মামলার বাদী দুদকের ডেপুটি অ্যাসিসটেন্ট ডিরেক্টর জয়নাল আবেদীন। সাক্ষ্য শেষে তার জেরা ও পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য ২২ জানুয়ারি দিন ধার্য করেন আদালত।

আরেক মামলায় তানভীর মাহমুদসহ ১৮ জনের বিরুদ্ধে সাক্ষ্য দেন মামলার বাদী দুদকের সহকারী পরিচালক নাজমুস সাদাত। মামলার জবানবন্দি শেষে তাকে জেরা করেন আসামি পক্ষের আইনজীবীরা। জেরা শেষ না হওয়ায় পরবর্তী জেরার ও সাক্ষ্যগ্রহণের জন্য ১৫ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১২ সালের ৭ জুন সোনালী ব্যাংকের হোটেল শেরাটন কর্পোরেট শাখায় (বর্তমানে রূপসী বাংলা) ঋণ জালিয়াতির সংক্রান্ত অভিযোগ অনুসন্ধান শুরু করে দুদক। ওই বছরেই দুই দফায় বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ জালিয়াতি সংক্রান্ত দুটি প্রতিবেদন দুদকে পাঠানো হয়।

যাতে হলামর্ক গ্রুপ ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোট তিন হাজার ৬৯৯ কোটি ৪১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়। অনুসন্ধান শেষে ২০১২ সালের ৪ অক্টোবর রাজধানীর রমনা থানায় হলমার্ক গ্রুপ কর্তৃক ফান্ডের এক হাজার ৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা আত্মসাতের অভিযোগে ১১টি মামলা করে দুদক।

মামলাগুলোয় হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির, ব্যাংকের রূপসী বাংলা হোটেল শাখার ডিজিএম এ কে এম আজিজুর রহমানসহ মোট ২৭ জনকে আসামি করা হয়। আজিজুর রহমানসহ দুইজন মারা যাওয়ায় ২০১৩ সালের ৬ অক্টোবর ২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে কমিশন।

২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি ২ মামলার ও ২০১৬ সালের ২৭ মার্চ ৯ মামলার অভিযোগ গঠন করেন ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা।

জেএ/জেএইচ/জেডএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।