সংবিধানের দুই অনুচ্ছেদের বিষয়ে আদেশ মুলতবি


প্রকাশিত: ০৬:৩০ এএম, ২২ নভেম্বর ২০১৬

সুপ্রিমকোর্টের বিচারক নিয়োগ সংক্রান্ত সংবিধানের ৯৫ অনুচ্ছেদ ও নিম্ন আদালতের বিচারকদের বদলি, পদোন্নতি, শৃঙ্খলা সংক্রান্ত ১১৬ অনুচ্ছেদ বাতিল চেয়ে করা রিট আবেদনের বিষয়ে আদেশ মুলতবি (স্ট্যান্ড ওভার) করেছেন হাইকোর্ট।

আদালত বলেছেন, এটি সাংবিধানিক বিষয় হওয়ায় আরো খতিয়ে দেখা প্রয়োজন। এ কারণে আদেশ ‘স্ট্যান্ডওভার’ রাখা হলো।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

বিচারঙ্গনে ‘দ্বৈত শাসন’ নিয়ে প্রধান বিচারপতির দেয়া বক্তব্য কেন্দ্র করে নানামুখী আলোচনার মধ্যেই সংবিধানের এ দুটি অনুচ্ছেদের সংশোধনী চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ গত ৩ নভেম্বর একটি রিট আবেদন করেন।

রিট আবেদনের ওপর রোব ও সোমবার শুনানি করে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য ছিল। কিন্তু তা আবারও পিছিয়ে গেল।  

রিট আবেদনকারী ইউনুছ আলী সাংবাদিকদের বলেন, ‘অনেকগুলো সাংবিধানিক বিষয় থাকায় আদালত আরো দেখতে চেয়েছেন। তাই আদেশ মুলতবি রাখা হয়েছে। আদালত চাইলে যে কোনো দিন আদেশ দিতে পারেন।’

দু’দিনের শুনানিতে আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এফএইচ/এনএফ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।