সাঁওতালদের ধান কাটার সুযোগ করে দেয়ার নির্দেশ


প্রকাশিত: ০৬:৫৭ এএম, ১৭ নভেম্বর ২০১৬

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের বপন করা ধান তাদের কাটতে দেয়ার সুযোগ করে দেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের চলাচল নির্বিঘ্ন করতেও বলা হয়েছে।

বৃহস্পতিবার এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।  আদেশের কথা নিশ্চিত করেছেন রিটের পক্ষের আইনজীবী জেড আই খান পান্না।  

আদালত তার নির্দেশনায় আরো বলেছেন, সাঁওতালরা ধান কাটতে যদি সমস্যার সম্মুখীন হবে তবে চিনিকল কর্তৃপক্ষকে ধান কেটে তাদের বাড়িতে পৌঁছে দিতে হবে।  

একইসঙ্গে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউনিয়নে সাঁওতালদের ওপর পুলিশের গুলি চালানো কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করেছেন হাইকোর্ট। সংশ্লিষ্টদের আগামী ১০ দিনের মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।   

আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানি করেন এ এম আমিন উদ্দিন, জেড আই খান পান্না। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

গুলি চালানোর ঘটনার বৈধতা চ্যালেঞ্জ করে, হামলার শিকার সাঁওতালদের জানমাল রক্ষায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণে কী পদক্ষেপ নেয়া হয়েছে- এসব জানতে চেয়ে বুধবার একটি রিট আবেদন করা হয়।

এছাড়াও রিটে সাঁওতাল পল্লীর অধিবাসীদের চলাচল ও জানমালের নিরাপত্তা এবং ক্ষতিপূরণ প্রদানের জন্য নির্দেশনা চায়া হয়। একইসঙ্গে কোন কর্তৃত্ববলে আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালিয়েছে- এই প্রশ্নেও রুল জারির আবেদন জানানো হয়েছিল রিটে।

বে-সরকারি সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন অব ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এবং ব্রতী সমাজকল্যাণ সংস্থা রিটটি দায়ের করে।

উল্লেখ্য, গত ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকলের জন্য অধিগ্রহণ করা জমির দখলকে কেন্দ্র করে পুলিশ ও চিনিকল শ্রমিক-কর্মচারীদের সঙ্গে সাঁওতালদের সংঘর্ষ হয়। এ ঘটনায় এখন পর্যন্ত তিন সাঁওতালের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অনেকে।

সাঁওতালদের আন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ব্যবহার করে মারধরের ঘটনা গণমাধ্যমে আসার পর ব্যাপক সমালোচনা শুরু হয়। নেপথ্যে কলকাঠি নাড়ার অভিযোগ ওঠে সাপমারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাকিল আলম বুলবুল ও গোবিন্দগঞ্জের এমপি আবুল কালাম আজাদের বিরুদ্ধে।

এফএইচ/এনএফ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।