ট্রাইব্যুনাল সরানোর বিষয়ে প্রধান বিচারপতির মতামত ব্যক্তিগত


প্রকাশিত: ১১:৩৪ এএম, ২৬ অক্টোবর ২০১৬

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল জেলা পর্যায়ে সরানোর বিষয়ে প্রধান বিচারপতির দেয়া বক্তব্য তার ব্যক্তিগত মতামত বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

নিউইয়র্কে বাংলাদেশিদের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার দেওয়া বক্তব্য নিয়ে আইনমন্ত্রী এমন মন্তব্য করেন।

বুধবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অতিরিক্ত জেলা জজ, দায়রা জজ ও সমপর্যায়ের জুডিশিয়াল অফিসারদের রিফ্রেশার কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আইনমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নিয়ে তিনি (প্রধান বিচারপতি) যেটা বলেছেন, সেটা ওনার ব্যক্তিগত মতামত। আমার মনে হয় ওনি (প্রধান বিচারপতি) যুদ্ধাপরাধীদের মূল অপরাধী বা ষড়যন্ত্রকারীদের বিষয়ে বলতে পারেন।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট এলাকা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরানোর বিষয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনের দেয়া চিঠির জবাব দেয়া হবে। এই বিচার জনগণের ইচ্ছার প্রতিফলন।

আনিসুল হক বলেন, স্বাধীনতার যুদ্ধ, মুক্তিযুদ্ধের সময় যেসব যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে বাংলার জনগণের বাঙালি জনগণের হৃদয়ে রক্তক্ষরণের একটা কারণ। সেই কারণে যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে যেই সিদ্ধান্ত নেওয়া হবে তা বাংলার মানুষের এবং জনগণের ইচ্ছা ও আশার প্রতিফলন ঘটবে।

এর আগে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, বিচার বিভাগের আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনে ৩২৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচারকদের ১৩১তম এ রিফ্রেশার প্রশিক্ষণ কোর্স চলবে আগামী ৩ নভেম্বর পর্যন্ত।

শিশু ধর্ষণ ও পৈশাচিক নির্যাতন এবং হত্যা-ধর্ষণসহ এ ধরনের স্পর্শকাতর মামলার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে হবে বলেও জানান আইনমন্ত্রী। তিনি বলেন, প্রসিকিউশনকে বিচার দ্রুত সম্পন্ন করতে নির্দেশনা দেওয়া হবে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক বিচারক খন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন আইন ও বিচার মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

এফএইচ/জেএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।