চট্টগ্রামে পাহাড় কেটে মেয়র ভবন নির্মাণ অবৈধ : হাইকোর্ট


প্রকাশিত: ১১:৫৭ এএম, ১০ আগস্ট ২০১৬

বন্দরনগরী চট্টগ্রামের টাইগার পাসে পাহাড় কেটে সিটি কর্পোরেশনের  মেয়র ভবন নির্মাণকে অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট। একই সঙ্গে পরিবেশ অধিদফতরের নিকট চসিকের ভবন নির্মাণের আবেদনটি ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে।

পরিবেশ অধিদফতরের অনুমতি ছাড়া এই ভবন নির্মাণে বিবাধীদের নিষ্ক্রিয়তাও অবৈধ বলে ঘোষণা করেছেন আদালত।

এক রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃঞ্চা দেবনাথের  সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ এই এ রায় দেন।

আদালতে রিটকারীর পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী মনজিল মোরশেদ। অন্যদিকে মেয়রের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মকবুল আহম্মেদ।

মনজিল মোরশেদ সাংবাদিকদের জানান, আদালত বলেছেন, সরকারের প্রতিবেদন অনুযায়ী এই ভবন নির্মাণে পরিবেশ অধিদফতরের অনুমতি নেই। সুতরাং পরিবেশ অধিদফতর ও জেলা প্রশাসকের অনুমতি ব্যতিত পাহাড় কেটে এ ধরণের ভবন নির্মাণ বে-আইনি।

২০১৪ সালের ৭ ডিসেম্বর রিটের প্রাথমিক শুনানি নিয়ে মেয়র হাউস নির্মাণ ৭ দিনের জন্য স্থগিত করে হাইকোর্ট। একই সঙ্গে এ নির্মাণ কাজের ক্ষেত্রে প্রয়োজনীয় সকল অনুমোদন নেওয়া হয়েছে কিনা সাত দিনের মধ্যে সে ব্যাপারে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার জন্য চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের পরিচালককে (মনিটরিং) নির্দেশ দেয়া হয়।

কিন্তু পরিবেশ অধিদফতরের অনুমতি ছাড়া পুণরায় নির্মাণ কাজ শুরু করলে পুনরায় রিট দায়ের করেন সংগঠনটির আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী। রিটের শুনানি শেষে বুধবার আদালত এই রায় দেন।

এফএইচ/এমএমজেড/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।