ঢাকার দুই সিটির হোল্ডিং ট্যাক্সের নোটিশ স্থগিত


প্রকাশিত: ১০:২০ এএম, ০৯ আগস্ট ২০১৬

রাজধানীর দুই সিটি কর্পোরেশনের(উত্তর–দক্ষিণ) এ বাড়ীর মালিকদের হোল্ডিং ট্যাক্স প্রদানের নোটিশের কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই নোটিশ কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। দুই সিটি কর্পোরেশনের মেয়র, স্থানীয় সরকার সচিবসহ পাঁচজনকে উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

পৃথক পৃথক দুটি রিট আবেদনের ওপর শুনানি শেষে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি তারিকুল হাকিম ও বিচারপতি এম ফারুক সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে শুনানিতে রিটকারির পক্ষে ব্যারিস্টার মুকতাদির রহমান ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

ব্যারিস্টার মুকতাদির রহমান বলেন, বাড়ীর মালিকদের হোল্ডিং ট্যাক্স নিয়ে দুই সিটি কর্পোরেশনের দেয়া নোটিশের কার্য্কারিতা স্থগিত করে রুল জারি করা হয়েছে। তবে এ আদেশ আপাতত রিটকারিদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

গত ১৭  ও ২০ জুলাই  দুই সিটির নাগরিকদের নোটিশ দেওয়া হয়। ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ৮ আগস্ট উত্তরের নাসিম জামান ও দক্ষিণের পারভীন হাসান নামক দুই ব্যক্তি  হাইকোর্টে রিট করেন।

রিটে বলা হয়, মিউনিসিপ্যাল কর্পোরেশন ট্রাক্সসেশন) রুলস ১৯৮৬ আইনটি ২০০৯ সালে বাতিল হয়ে যায়। পরবর্তীতে স্থানীয় সরকার (সিটি কর্পোরশন) আইন ২০০৯ করা হয়। নতুন আইনে ট্যাক্স আদায়ে কোনো বিধান রাখা হয়নি। কিন্তু  নাগরিকদের ২০০৯ সালের পুরনো আইন অনুযায়ী নোটিশ দেয়া হয়। যার কোনো আইনি ভিত্তি নেই। আদালত শুনানি শেষে নোটিশ স্থগিত করে রুল জারি করেন।

এফএইচ/এএইচ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।