কারাগারে বিদেশি বন্দি জিম্মি : ৫ জনের কারাদণ্ড


প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১৮ জুলাই ২০১৬

চট্টগ্রাম কারাগারে কারারক্ষী ও এক বিদেশি বন্দিকে জিম্মি করার ঘটনায় পাঁচ অভিযুক্তকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (১৮ জুলাই) চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম (সিএমএম) মো. শাহজাহান কবির এ দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন রানা চক্রবর্তী প্রকাশ, টোকাই মোস্তফা, মো. রাজু, মো. জুয়েল, হজরত আলী ও সাজ্জাদ হোসেন। আদালতে অভিযোগ প্রমাণিত না হওয়ায় বেকসুর খালাস দেয়া হয়েছে ছয়জনকে।

একই রায়ে দণ্ডিতদেরকে এক হাজার টাকা করে জরিমানা দেয়ার আদেশও দেয়া হয়। রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন সিএমএম আদালতের বেঞ্চ সহকারী নূর খোদা।

আদালত সূত্র জানায়, ২০১০ সালের ১৮ এপ্রিল চট্টগ্রাম কারাগারের পদ্মা ভবনের ১৪ নম্বর ওয়ার্ডে দাবি আদায়ের জন্য কয়েকজন হাজতি মিলে কারারক্ষী জলিল মোল্লা ও মালয়েশিয়ার নাগরিক মাইডিন বিন হাকিমকে মারধরের পর জিম্মি করে রাখে। পরে কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের আহত অবস্থায় উদ্ধার করেন।

ঘটনার দিন রাতেই চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল আলম বাদি হয়ে কোতয়ালী থানায় একটি মামলা দায়ের করেন। তদন্ত শেষে ২০১১ সালের ২১ আগস্ট আদালতে ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা। অভিযোগ গঠনের পর ১৬ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

দণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে রানা চক্রবর্তী ছাড়া অন্য সবাই পলাতক। মালয়েশিয়ার নাগরিক মাইডিন বিন হাকিম ক্রেডিট কার্ড জালিয়াতির মামলায় সস্ত্রীক কারাগারে ছিলেন।

মামলায় খালাসপ্রাপ্তরা হলেন জসিম উদ্দিন, মিঠু হোসেন, জানে আলম, গিয়াস উদ্দিন, শেখ মোহাম্মদ ও তোফায়েল আহমেদ।

জীবন মুছা/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।