২০ ওষুধ কোম্পানির উৎপাদন বন্ধের আদেশ বহাল


প্রকাশিত: ০১:২৯ পিএম, ১৩ জুন ২০১৬

২০টি ওষুধ কোম্পানির উৎপাদন বন্ধে হাইকোর্টের দেয়া নির্দেশ স্থগিত চেয়ে করা আবেদনের ওপর ‘নো অর্ডার’ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে হাইকার্টের দেয়া আদেশই আপিল বিভাগে বহাল থাকলো বলে জানান আইনজীবী মনজিল মেরসেদ।

একই সঙ্গে আবেদনটি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দিয়েছেন চেম্বার জজ আদালত। এ বিষয়ে আগামী ১৫ জুন শুনানি হতে পারে বলে জানিয়েছেন মনজিল মেরসেদ।

দুই কোম্পানির পক্ষে করা আবেদন সোমবার বিকেলে শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার বিচারপতি মির্জা হোসেন হায়দার কোনো আদেশ না দিয়ে তা আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। আদালতে রিটকারী সংগঠনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।
 
এর আগে মানসম্পন্ন ওষুধ প্রস্তুত না করায় ২০টি দেশীয় ওষুধ কোম্পানির উৎপাদন বন্ধের নির্দেশ সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন জানায় দুটি ফার্মাসিউটিক্যালস কোম্পানি। রোববার ওই আবেদন দুটি আপিল বিভাগের চেম্বার জজ আদালতে শুনানির জন্য উত্থাপন করা হয়। রিটকারী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ সময় চাইলে আদালতে সোমবার শুনানির জন্য দিন ধার্য করে দেন।
 
গত ৭ জুন হাইকোর্ট এক আদেশে জিএমপি নীতিমালা অনুসরণ করে ওষুধ উৎপাদনে ব্যর্থ হওয়ায় ২০টি কোম্পানিকে উৎপাদন বন্ধের নির্দেশ দেন। এছাড়া আরো ১৪টি কোম্পানির সব ধরনের অ্যান্টিবায়েটিক উৎপাদনের ওপর নিষেধাজ্ঞা দেন আদালত।

হাইকোর্টের এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ইউনির্ভাসল ফার্মাসিউটিক্যালস লিমিটেডে ও এমএসটি ফার্মা।

মনজিল মোরসেদ বলেন, এই দুটি ওষুধ কোম্পানি হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছে। আমি সময় চাওয়ার পরে আজ সোমবার শুনানি করা হয়।
 
প্রতিবেদনে ২০ কোম্পানির ওষুধ ঊত্পাদন ও লাইসেন্স বাতিলের সুপারিশ করা হয়।

এগুলো হচ্ছে, এক্সিম ফার্মাসিউটিক্যাল, এভার্ট ফার্মা, বিকল্প ফার্মাসিউটিক্যাল, ডলফিন ফার্মাসিউটিক্যাল, ড্রাগল্যান্ড লিমিটেড, গ্লোব ল্যাবরেটরিজ, জলপা ল্যাবরেটরিজ, কাফমা ফার্মাসিউটিক্যাল, মেডিকো ফার্মাসিউটিক্যাল, ন্যাশনাল ড্রাগ, নর্থ বেঙ্গল ফার্মাসিউটিক্যাল, রিমো কেমিক্যাল, রিদ ফার্মাসিউটিক্যাল, স্কাইল্যাব ফার্মাসিউটিক্যাল, স্পার্ক ফার্মাসিউটিক্যাল, স্টার ফার্মাসিউটিক্যাল, সুনিপুণ ফার্মাসিউটিক্যাল, টুডে ফার্মাসিউটিক্যাল, ট্রপিক্যাল ফার্মাসিউটিক্যাল এবং ইউনিভার্সেল ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

এছাড়া বিশেষজ্ঞ কমিটি যে ১৪টি কোম্পানির সব ধরনের অ্যান্টিবায়োটিক উৎপাদন বন্ধ করার সুপারিশ করেছে সেগুলো হলো- আদ-দ্বীন ফার্মাসিউটিক্যাল, আলকাদ ল্যাবরেটরিজ, বেলসেন ফার্মাসিউটিক্যাল, বেঙ্গল ড্রাগস, ব্রিস্টল ফার্মা, ক্রাইস্ট্যাল ফার্মাসিউটিক্যাল, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল, মিল্লাত ফার্মাসিউটিক্যাল, এমএসটি ফার্মা, অরবিট ফার্মাসিউটিক্যাল, ফার্মিক ল্যাবরেটরিজ, ফনিক্স কেমিক্যাল, রাসা ফার্মাসিউটিক্যাল এবং সেভ ফার্মাসিউটিক্যাল লিমিটেড।

এফএইচ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।