বিচারপতি অপসারণ ক্ষমতার বিল সংসদে উত্থাপিত


প্রকাশিত: ০১:৩১ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৪

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে দিতে সংবিধানের ষোড়শ সংশোধনের বিলটি সংসদে উত্থাপিত হয়েছে। রোববার জাতীয় সংসদে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বিলটি উত্থাপন করেন।

এর আগে রোববার বিকেল ৫টা ১০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। বিলটি উত্থাপনের সময় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা,  বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ সরকার ও বিরোধীদলের অনেক সদস্যই সংসদে উপস্থিত ছিলেন।

এর আগে গত মঙ্গলবার আইন মন্ত্রণালয় থেকে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট শাখায় বিলটি পাঠানো হয়। আইনমন্ত্রী বিলটি সংসদে উত্থাপনের পর অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য বিলটি পাঠানো হবে আইন, বিচার ও সংসদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিতে।

যাচাই-বাছাই শেষে কমিটি বিলের ওপর প্রতিবেদন সংসদে জমা দেওয়ার পর বিলটি পাস করা হবে। চলতি অধিবেশনেই বিলটি পাস হওয়ার কথা রয়েছে।

বিলটি পাস হলেই বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের কাছে ফিরে আসবে, যা ১৯৭২-এর সংবিধানে ছিল। পরবর্তীতে সামরিক শাসনামলে বিলটি রহিত করা হয়।
 
বিলটি উত্থাপনের পর জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টি এবং রাজপথের প্রধান রাজনৈতিক দল বিএনপিসহ বিরোধীমতের অনেকেই এতে বিরোধিতা করেছেন। অনেকেই অভিযোগ করেছেন, বিচারপতিদের ক্ষমতা খর্ব করতেই সরকার এই উদ্যোগ নিয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।