রামকানাই দাশের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক


প্রকাশিত: ০৬:১৭ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৪

একুশে পদক পাওয়া সংগীতজ্ঞ ও শাস্ত্রীয় সংগীতের বিশিষ্ট গুরু পণ্ডিত রামকানাই দাশের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রী তাঁর শোক বার্তায় বলেছেন, একুশে পদক এবং বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপসহ অসংখ্য পুরস্কার বিজয়ী এই খ্যাতিমান সংগীত গুরুর মৃত্যুতে দেশের সংগীত জগতে এক অপূরণীয় ক্ষতি হলো।

দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা লোকসংগীত সংগ্রহ করে বাংলা গানের ভাণ্ডারকে সমৃদ্ধ করার ক্ষেত্রে রামকানাই দাশের অবদান জাতি আজীবন কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করবে বলেও মন্তব্য করেন তিনি। এছাড়া সঙ্গীতজ্ঞের আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার রাতে মারা রামকানাই দাশ।

১৯৩৫ সালে সুনামগঞ্জে জন্ম নেয়া রামকানাই গান গাওয়ার পাশাপাশি গান লিখছেন এবং সুর করেছেন। ১৯৬৭ সাল থেকে সিলেট বেতারে নিয়মিত সংগীত পরিবেশন করে আসা রামকানাইয়ের গানের অ্যালবামগুলো হলো- ‘বন্ধুর বাঁশি বাজে’ (২০০৪); ‘সুরধ্বনির কিনারায়’ (২০০৫); ‘রাগাঞ্জলি’ (২০০৬); ‘অসময়ে ধরলাম পাড়ি’ (২০০৬) এবং ‘পাগলা মাঝি’ (২০১০)।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।