ইসরায়েলি হামলায় ৪৬৯ ফিলিস্তিনি শিশু নিহত


প্রকাশিত: ০৫:৪৪ এএম, ২২ আগস্ট ২০১৪

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত ৮ জুলাই থেকে শুরু হওয়া ইসরায়েলি আগ্রাসনে ৪৬৯ জন শিশু নিহত হয়েছে বলে জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) এক জেষ্ঠ্য কর্মকর্তা জানিয়েছেন।

সেখানকার পরিস্থিতি ‘ভীতিকর’ বলে বর্ণনা করেছে ওই কর্মকর্তা জানান, এই আগ্রাসন গাজা উপত্যকায় ১৮ বছরের কম বয়সী কমপক্ষে ১০ লাখ বাসিন্দার ওপর বিরূপ প্রভাব ফেলবে।

ইউনিসেফের গাজা অধিকৃত ফিলিস্তিনের ফিল্ড অফিসের প্রধান পেরনিল ইরোনসাইড হামাস ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে সংঘাত শুরু হওয়ার পর বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান, শিশুদের ওপর এই আগ্রাসনের প্রভাব ও শিশু মৃত্যুর প্রেক্ষাপটে বলা যায় সেখানকার পরিস্থিতি খুবই ভীতিকর।

তিনি আরও জানান, গত ৪৮ ঘণ্টায় গাজায় আরও নয়জন শিশু নিহত হয়েছেন। ফলে এই আগ্রাসনে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ৪৬৯ জনে দাঁড়িয়েছে।

তিনি আরও জানান, এই আগ্রাসনের ফলে হতাহতের ঘটনা ও বাড়িঘরের ধ্বংসস্তূপ দেখার ফলে তা শিশুদের মনস্তত্ত্বের ওপর প্রচণ্ড প্রভাব ফেলবে। তিনি বলেন, এর ফলে শিশুরা মনে করতে বিশ্বে কোনো নিরাপদ স্থান নেই। কিন্তু শিশুদের তো নিরাপত্তার বোধ থাকাটা জরুরি।

প্রসঙ্গত, ইসরায়েলের ভূখণ্ডে হামাস রকেট হামলা চালাচ্ছে অভিযোগ এনে গত ৮ জুলাই থেকে গাজায় সামরিক হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি হামলায় কমপক্ষে ২১০৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে গাজা কর্তৃপক্ষ। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। অপরদিকে এই সংঘাতে প্রাণ হারিয়েছেন ৬৭ জন ইসরায়েলি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।