নাইট উপাধি পেলেন শিল্পী শাহাবুদ্দিন


প্রকাশিত: ০৫:১০ এএম, ২২ আগস্ট ২০১৪

খ্যাতিমান শিল্পী শাহাবুদ্দিন আহমেদ ফ্রান্স সরকারের সর্বোচ্চ বেসামরিক পদক ‘নাইট’ উপাধিতে ভূষিত হয়েছেন। চিত্র শিল্পে অসাধারণ অবদান রাখায় ফ্রান্স কৃতিমান শিল্পীকে এই সম্মাননায় ভূষিত করেছেন।

এর আগে, বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য ১৯৬৭ সালে ড. মুহাম্মদ শহীদুল্লাহ এবং সংস্কৃতি অঙ্গনে অবদানের ২০১১ মুকাভিনয় শিল্পী পার্থ প্রতিম মজুমদার ফ্রান্স সরকারের এই সম্মাননা পেয়েছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে। জানা গেছে, ফ্রান্সের সংস্কৃতি ও যোগাযোগ বিষয়কমন্ত্রী ওরিলি ফিলিপেতো এক বার্তায় শিল্পী শাহাবুদ্দিনকে অভিনন্দন জানিয়েছেন।

ওরিলি ফিলিপেতো তার বার্তায় বলেছেন, দেশটির শিল্প ও সংস্কৃতি অঙ্গনে শাহাবুদ্দিন আহমেদের অবদান রয়েছে। তবে নাইট উপাধি শুধু ফ্রান্সের নয়, সারাবিশ্বের শিল্প ও সংস্কৃতিতে অবদানের জন্য তিনি পেয়েছেন।

শাহাবুদ্দিন আহমেদের জন্ম ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর ঢাকায়। আধুনিক ঘরানার প্যারিস-প্রবাসী ফরাসী-বাঙালি এই শিল্পীর খ্যাতি বিশ্বজুড়ে। তিনি ১৯৯২ সালে মাস্টার পেইন্টার্স অব কনটেম্পোরারী আর্টসের পঞ্চাশজনের একজন হিসেবে বার্সেলোনায় অলিম্পিয়াড অব আর্টস পদকে ভূষিত হন। বাংলাদেশ সরকার ২০০০ সালে তাকে স্বাধীনতা পদকে ভূষিত করে।

মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন শিল্পী সাহাবুদ্দিন আহমেদ। মুক্তিযুদ্ধে তিনি প্লাটুন কমান্ডার হিসেবে নেতৃত্ব দেন। ওই সময়ে সহযোদ্ধা হিসেবে তার সঙ্গে ছিলেন ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা এবং পপ সম্র্রাট ও গুরু আজম খান।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।