চাকরিতে ৭ শতাংশ কোটা পদ্ধতি কার্যকর শুরু করলো পিএসসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৬ এএম, ২০ আগস্ট ২০২৪

 

সরকারি চাকরিতে উচ্চ আদালতের রায়ের আলোকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মেনে ৭ শতাংশ কোটা পদ্ধতির অনুসরণ শুরু করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

সোমবার (১৯ আগস্ট) জুনিয়র ইন্সট্রাক্টর (টেক) পদের নিয়োগ-সংক্রান্ত প্রজ্ঞাপনে এ পদ্ধতি অনুসরণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজগুলোর জুনিয়র ইন্সট্রাক্টর (দশম গ্রেড) পদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার (বীরাঙ্গনা) সন্তান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের নির্ধারিত কোটার প্রার্থীদের মধ্যে যেসব প্রার্থী মৌখিক পরীক্ষার সময় কোটার সনদ দাখিল করেননি, তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২৪ সালের ২৩ জুলাই জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী কোটার স্বপক্ষে সত্যায়িত সনদ বা প্রত্যয়নপত্র দাখিল করতে হবে।

সরকারি চাকরিতে নিয়োগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সর্বশেষ রায় অনুযায়ী- সরকারি চাকরিতে ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে এবং কোটায় ৭ শতাংশ নিয়োগের সিদ্ধান্ত দেওয়া হয়। ফলে মেধার ভিত্তিতে ৯৩ শতাংশ, ‍মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১ শতাংশ, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গ কোটায় ১ শতাংশ প্রার্থী নিয়োগ পাবেন।

এদিকে, পিএসসির বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী—জুনিয়র ইন্সট্রাক্টর পদে নিয়োগপ্রত্যাশী প্রার্থীদের ২০ আগস্ট সকাল ১০টা থেকে ২২ আগস্ট বিকেল ৫টা পর্যন্ত সাক্ষাৎকার নেবে পিএসসি।

এএএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।