বিসিএসে পরিবেশবিজ্ঞান বিষয় অযোগ্য


প্রকাশিত: ০৮:৪১ এএম, ৩০ মার্চ ২০১৬

সম্প্রতি বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) বেশ কয়েকটি যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করছে। তার মধ্যে অন্যতম হচ্ছে বিসিএস পরীক্ষা পদ্ধতির আমূল পরিবর্তন। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ বিষয়ে পরিবেশবিজ্ঞানে অধ্যয়ন করেও হাজার হাজার শিক্ষার্থী পিএসসির অবহেলার শিকার।

পরিবেশবিজ্ঞান বিষয়ের মৌলিক বিষয়বস্তু মাটি, পানি, বায়ু সম্পর্কে জ্ঞানার্জনসহ পরিবেশ-সম্পর্কিত বিভিন্ন প্রজেক্ট, থিসিস, ওয়ার্কিং প্ল্যান ও ফিল্ড ওয়ার্ক করা সত্ত্বেও বিসিএস প্রফেশনাল ক্যাডার বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট) পদে পরিবেশবিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীরা অযোগ্য বিবেচিত হন।

সম্প্রতি প্রকাশিত ৩৭তম বিসিএস (মৎস্য) ক্যাডারে প্রাণিবিদ্যার শিক্ষার্থীরা ও ৩৫তম বিসিএস (বন) ক্যাডারে কৃষি, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান ও মৃত্তিকা, পানি ও পরিবেশবিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীরা আবেদনের যোগ্য ছিল। অথচ বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পরিবেশবিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীরা অযোগ্য, বিষয়টি বৈষম্যমূলক নয় কি?

এতে বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়সহ জাতীয় বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী অনিশ্চিত ভবিষ্যৎ ও হতাশায় নিমজ্জিত হচ্ছেন। আশা করি, পিএসসিসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবে।

লেখক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

এসইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।