সোশ্যাল মিডিয়ায় সফল ইংরেজি শিক্ষক নির্ঝর

মোশারফ হোসাইন
মোশারফ হোসাইন মোশারফ হোসাইন , ফিচার লেখক
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ০২ মে ২০২৩

পড়াশোনা, জীবনযাপন কিংবা কর্মক্ষেত্র—সব জায়গায় ইংরেজির ব্যবহার অপরিহার্য। দৈনন্দিন জীবনের সঙ্গে যেন জড়িয়ে গেছে ইংরেজির ব্যবহার। এই ভাষা শিক্ষায় বাংলা ভাষাভাষী মানুষদের শুরুতে নানা বিড়ম্বনায় পড়তে হয়। সঠিক দিকনির্দেশনার অভাবে ঠিকভাবে শেখা হয়ে ওঠে না ইংরেজিতে কথা বলা।

সামাজিক যোগাযোগমাধ্যমও যে হয়ে উঠতে পারে ভাষা শিক্ষার মাধ্যম, সেই সম্ভাবনা তৈরি করেছেন সিরাজুম মুনির নির্ঝর। সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় এ শিক্ষক বিনোদনের মাধ্যমে লাখো মানুষকে শেখাচ্ছেন ইংরেজি। গড়ে তুলছেন কথা বলার দক্ষতা।

jagonews24

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে পড়াশোনা শেষ করা নির্ঝর ১৫ বছরের বেশি সময় ধরে আইইএলটিএস নিয়ে কাজ করছেন। একসময় দেশের স্বমানধন্য প্রতিষ্ঠানে শিক্ষকতা করলেও এখন ভাষা শেখানোর কাজটিই করে যাচ্ছেন। কন্টেন্ট বানিয়ে ইংরেজি শেখানো নির্ঝরের ফেসবুকে ফলোয়ার সংখ্যা ২ মিলিয়ন। ইউটিউবে সাবস্ক্রাইবারের সংখ্যা প্রায় ৬ লাখ।

আরও পড়ুন: চাকরিপ্রার্থীদের জন্য চঞ্চল ভাইয়ের পরামর্শ 

সিরাজুম মুনির নির্ঝর বলেন, ‘শুরুর দিকে নানা বিড়ম্বনা ছিল। আইন বিভাগে পড়াশোনা করে কেন আইনি পেশায় গেলাম না। এটা নিয়েও ছিল নানা কথা। শিক্ষকতা যেহেতু ছাত্রাবস্থায় করতাম। এর প্রতি ভালো লাগা ছিল ভীষণ। বিশেষ করে ইংরেজি শেখানোর প্রতি।’

তিনি বলেন, ‘আমি টিচিং মেথড সর্বত্র ছড়িয়ে দিয়ে সবাইকে খুব সহজ-সাবলীলভাবে ইংরেজি শেখাতে চাই। যাতে বছরের পর বছর সবাইকে ইংরেজি শেখার পেছনে পড়ে থাকতে না হয়। আর এ জন্যই আমি অফলাইনের শিক্ষকতা ছেড়ে প্রতিষ্ঠা করি ‘নির্ঝর এডুকেশন’ নামের একটি অনলাইন মাধ্যম।’

নির্ঝর আরও বলেন, ‘অনলাইনে আমি এখন প্রিয় এবং জনপ্রিয় একজন ইংরেজি শিক্ষক। ইংরেজি ভাষার সঙ্গে সিলেট, চট্টগ্রাম এবং অন্য জেলার ভাষা মিশিয়ে ইংরেজি শেখাই। এটা মানুষ বেশ মজা করে শেখে। শিশু কিংবা বড় সবাইকে সমান গুরুত্ব দিয়েই ভিডিও কন্টেন্ট তৈরি করি। সুস্থ বিনোদনের পাশাপাশি মানুষ ইংরেজি শেখে।’

jagonews24

আরও পড়ুন: ইয়াসমিন মেহেরের স্বপ্ন ‘আলবাট্রস বিডি’ 

ছোটবেলায় ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখা নির্ঝরের স্বপ্ন বদল হয়। আইনজীবীও হতে চেয়েছিলেন। সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনা শেষ করে আইন পেশায় জড়াতে না পারলেও কোনো আক্ষেপ নেই তার। জীবনের বাকি দিনগুলো ইংরেজি ভাষা শেখানোর কাজটিই করে যেতে চান নির্ঝর।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।