সব প্রতিষ্ঠানে নববর্ষ ভাতা চাই


প্রকাশিত: ০৭:৫৬ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৬

সম্প্রতি গেজেট আকারে প্রকাশিত নতুন বেতন স্কেল প্রবর্তন হয়েছে। এতে সরকারি চাকরিজীবীদের বেতন প্রায় দ্বিগুণ হারে বেড়েছে। নতুন বেতনকাঠামোয় বাংলা নববর্ষ উদযাপনের জন্য সরকারি কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক, সেনাবাহিনীর কর্মকর্তা-কর্মচারীরা মূল বেতনের ২০ শতাংশ হারে বাংলা নববর্ষ ভাতা পাবেন।

এ বছর থেকে সব সম্প্রদায়ের মানুষ একই সঙ্গে ও একই সময় এই ভাতা পাবেন। বাংলা নববর্ষের শুভলগ্নে এই ভাতা প্রদান প্রশংসার দাবি রাখে। ইংরেজি নববর্ষের কয়েক মাস পর বাংলা নববর্ষ পালনের জন্য দেশের আপামর জনগণ উদ্গ্রীব হয়ে আছে।

এটা লক্ষণীয়, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতো বেসরকারি সংবাদপত্র, বিমা, ব্যাংক, গার্মেন্টস প্রভৃতি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা এ বছরে দুটি উৎসব ভাতা (ঈদ/পূজা) পেয়েছেন। কিন্তু দেখা যাচ্ছে, শুধু সরকারি কর্মকর্তা-কর্মচারীই ‘বাংলা নববর্ষ’ উদ্যাপনের জন্য বৈশাখী ভাতা পাবেন। কারণ এখনো বেসরকারি খাতে এই বোনাস দেওয়ার ঘোষণা আসেনি। এর ফলে এঁদের কাছে বাংলা নববর্ষের উৎসবটাই ম্লান হয়ে যাবে।

ধর্মীয় উৎসব ভাতার বাইরে এটিই আমাদের দেশের প্রথম সর্বজনীন উৎসব ভাতা, ফলে সব প্রতিষ্ঠানই যেন তা বাস্তবায়ন করে, সেটা নিশ্চিত করা উচিত।

লেখক: চাকরিজীবী, ঢাকা।

এসইউ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।