চাকরির পরীক্ষা : মড়ার উপর খাঁড়ার ঘা


প্রকাশিত: ১০:২৪ এএম, ০১ ডিসেম্বর ২০১৫

সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো জনবল নিয়োগের লক্ষ্যে চাকরির পরীক্ষা নেয়। আমরা চাকরিপ্রার্থীরা পরীক্ষার ফি চালান কিংবা পে-অর্ডার করে জমা দিয়ে থাকি। বেকারত্বের অভিশাপ থেকে মুক্তির আশায় লাখ লাখ বেকার যুবক অনেক কষ্ট স্বীকার করে হলেও পরীক্ষার ফি জমা দিয়ে থাকেন।

অথচ চাকরির পরীক্ষা নিয়ে চলে নানা রকম কারবার। কখনো প্রবেশপত্র এসে পৌঁছায় না, কখনো আবার ফলাফল ওয়েবসাইটে কিংবা নোটিশ বোর্ডে প্রকাশ করা হয় না। চাকরির পরীক্ষা নিয়ে আরো অনেক সমস্যা রয়েছে।

বেশি কষ্ট লাগে তখন, যখন একই তারিখে একাধিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। একটির জন্য অন্যটির পরীক্ষা দেওয়া সম্ভব হয় না। যেমন ৪ ডিসেম্বর প্রায় ৫-৬টি প্রতিষ্ঠানের পরীক্ষা হওয়ার কথা। প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো- বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, সমবায় ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এবং ইএমবিএ ভর্তি পরীক্ষা।

এ ধরনের পরিস্থিতিতে আমাদের মতো বেকার যুবকদের অবস্থা মড়ার উপর খাঁড়ার ঘায়ের মতো। একই দিনে এতগুলো পরীক্ষা হবে বিধায় আমাদের টাকা যেমন নষ্ট হবে, তেমনি আমরা সুযোগ থেকেও বঞ্চিত হব।

তাই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে পরীক্ষার তারিখ পরিবর্তন করার সবিনয় অনুরোধ জানাচ্ছি। এ ধরনের সমস্যা থেকে স্থায়ীভাবে উত্তরণের জন্য ‘সরকারি চাকরি পরীক্ষা সমন্বয় কমিটি’ গঠনের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

এসইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।