মেরিন ফিশারিজে ক্যারিয়ার গড়তে চাইলে


প্রকাশিত: ১১:৪২ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

সম্প্রতি মেরিন ফিশারিজ একাডেমি ৩ বছর মেয়াদি বিএসসি (পাস) ইন মেরিন ফিশারিজ কোর্সে ক্যাডেট ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদন প্রক্রিয়া চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

শিক্ষাগত যোগ্যতা:
মেরিন ফিশারিজ বিভাগের জন্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক (বিজ্ঞান), ও এবং এ লেভেল (জীববিদ্যা ও রসায়নসহ) অথবা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। তবে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় জীববিদ্যা (কমপক্ষে সি গ্রেড) অবশ্যই থাকতে হবে।

শারীরিক যোগ্যতা:
আবেদনকারীকে উত্তম শারীরিক গঠন ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। পুরুষদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৬২.৫ সেন্টিমিটার এবং নারীদের ক্ষেত্রে সর্বনিম্ন উচ্চতা হতে হবে ১৫৫ সেন্টিমিটার। উচ্চতা অনুযায়ী ওজন হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে। কালার ভিশন স্বাভাবিক হতে হবে। তবে নারী ক্যাডেটদের ক্ষেত্রে এ যোগ্যতা শিথিলযোগ্য। আবেদনকারীকে সাঁতার পরীক্ষায় অবশ্যই উত্তীর্ণ হতে হবে।

অন্যান্য শর্ত:
আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে। আবেদনকারীর বয়স ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখে সর্বোচ্চ ২১ বছর হতে হবে। নারী-পুরুষ সবাই আবেদন করতে পারবেন।

আবেদনের প্রক্রিয়া:
টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে MFA লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম ৩টি অক্ষর লিখে স্পেস দিয়ে এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস দিয়ে এইচএসসি পাসের সাল লিখে স্পেস দিয়ে যে কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী, তার প্রথম তিন অক্ষর দিয়ে (দুটি কেন্দ্র থাকবে, ঢাকায় নটর ডেম কলেজ (DHA) এবং চট্টগ্রাম সরকারি সিটি কলেজ (CHI), এর যেকোনো একটি নির্বাচন করতে হবে) ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। উদাহরণ (ঢাকা কেন্দ্রের জন্য): MFA DHA 123456 2015 DHA।

পরবর্তী করণীয়:
সব তথ্য সঠিক থাকলে ফিরতি এসএমএসে আবেদনকারীর নাম, ভর্তি ফি এবং একটি PIN নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি জানানোর জন্য আবেদনকারীকে প্রথমে MFA লিখে তারপর স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে আবেদনকারীর মোবাইল নম্বর (যেকোনো অপারেটর) দিয়ে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। এসএমএস পাঠানোর পর আবেদন ফি ৬৫০ টাকা কেটে নেওয়া হবে এবং ফিরতি এসএমএসের মাধ্যমে লিখিত পরীক্ষার রোল নম্বর জানিয়ে দেওয়া হবে।

পরীক্ষার ধরন:
ইংরেজি ও সাধারণ জ্ঞান, পদার্থবিদ্যা ও রসায়ন এই ৩টি বিষয়ের প্রতিটিতে ৮০ নম্বর করে মোট ২৪০ নম্বরের পরীক্ষা হবে, সময় আড়াই ঘণ্টা। পরীক্ষার ৬০ শতাংশ নৈর্ব্যক্তিক বা MCQ এবং ৪০ শতাংশ বর্ণনামূলক প্রশ্ন থাকবে।

পরীক্ষার সময়:
লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৯ অক্টোবর সকাল ৯টায়।
 
পরীক্ষার সময় করণীয়:
লিখিত পরীক্ষার সময় প্রার্থীর ২ কপি সত্যায়িত পাসপোর্ট সাইজের ছবি (ছবির পেছনে ভর্তি পরীক্ষার রোল নম্বর লিখতে হবে) এবং এইচএসসি পরীক্ষার প্রবেশপত্র/এ লেভেলের Statement of Entry এর মূল কপি সঙ্গে নিয়ে আসতে হবে।

নির্বাচন পদ্ধতি:
লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পর্যায়ক্রমে সাঁতার, স্বাস্থ্য, চক্ষু ও বিশেষ রং দর্শন পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার জন্য আহ্বান জানানো হবে। পরবর্তী সময়ে চূড়ান্ত ফলাফল অনুযায়ী মেধানুক্রম, প্রার্থীর উপযুক্ততা ও পছন্দের ভিত্তিতে তার বিভাগ নির্বাচন করা হবে।

যোগাযোগ:
মেরিন ফিশারিজ একাডেমি, মৎস্য বন্দর, চট্টগ্রাম-৪০০০।

ওয়েবসাইট: www.mfacademy.gov.bd

আবেদনের শেষ সময়: ৩০ সেপ্টেম্বর ২০১৫

# তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরে চাকরি
# খণ্ডকালীন চিকিৎসক নেবে জাবি
# বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে চাকরি
# প্রকৌশলী নেবে বিডিজি-মাগুরা গ্রুপ

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।