সম্মানী পায় না ইন্টার্নরা


প্রকাশিত: ০৪:৫৬ এএম, ১১ আগস্ট ২০১৬

বিবিএ সম্মান কোর্স সমাপ্তির পর শিক্ষার্থীদের বাণিজ্যিক প্রতিষ্ঠানে তিন মাস ইন্টার্ন হিসেবে হাতে-কলমে কাজ শিখতে হয়। অধিকাংশ শিক্ষার্থীই বাণিজ্যিক ব্যাংকগুলোতে ইন্টার্নশিপ করে থাকেন।

বাণিজ্যিক ব্যাংকগুলো ইন্টার্ন শিক্ষার্থীদের তিন মাস যাবতীয় কাজ করালেও তাদের সম্মানী বা পারিশ্রমিক দেয় না। এমনকি তারা ইন্টার্নদের যাতায়াত ভাতা পর্যন্ত দেয় না! এটা অনৈতিক ও অমানবিক।

এটা ঠিক, ব্যাংকগুলো হয়তো নিজে থেকে ইন্টার্নদের ডেকে আনছে না। কিন্তু তাদের দিয়ে তো ব্যাংকের কিছু কাজ হচ্ছে। ব্যাংকের রাজস্ব আয়ে তাদেরও তো ভূমিকা আছে। ফলে তাদের কেন পারিশ্রমিক দেয়া হবে না?

এ কারণে ইন্টার্নদের মনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। তাদের কিছু পারিশ্রমিক দেয়া ব্যাংকের জন্য কোনো সমস্যাই নয়। পেশাজীবনের শুরুতে এভাবে শোষিত হলে মনটা ভেঙে যায়। কিছুটা পারিশ্রমিক পেলে আরও ভালো করার জন্য অনুপ্রাণিত হবেন। ফলে ব্যাংকের মানবসম্পদ বিভাগ বিষয়টি বিবেচনা করতে পারে।

তাই সব বাণিজ্যিক ব্যাংককে ইন্টার্ন শিক্ষার্থীদের যুক্তিযুক্ত হারে সম্মানী দেয়ার নির্দেশের জন্য বাংলাদেশ ব্যাংকের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক: পল্লবী, ঢাকা।

এসইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।