জেনে নিন সফলতার জন্য কী করবেন

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০২:২০ এএম, ১০ জুলাই ২০১৬

কে সফল হতে চায় না? সবাই চায় সফলতার ছোঁয়া পেতে। এমন কেউ নেই যে ব্যর্থতার গ্লানি নিয়ে ধুকে ধুকে শেষ হয়ে যাবেন। তবে চাইলেই কি সব হয়ে যায়? যায় না। তার জন্য প্রয়োজন সাধনা ও পরিশ্রম। ব্যক্তিজীবনে সফলতা পেতে কতগুলো বিষয় মেনে চলতে হবে। তাহলে আসুন জেনে নেই সফলতার জন্য কী করতে হবে-

লক্ষ্য নির্ধারণ
অর্জনের আকার লক্ষ্যের চেয়ে খুব একটা বড় হয় না। সমান হয় কিংবা লক্ষ্যের চেয়ে ছোট হয়। তাই ছোটখাটো বিষয় ভুলে বড় খেলায় মেতে উঠুন।

ভাগ্যে বিশ্বাস
অনেকেই ভাগ্যে বিশ্বাস রাখেন। কিন্তু এর জন্য হাত-পা গুটিয়ে বসে থাকা উচিত নয়। চেষ্টা চালিয়ে যান; নইলে ভাগ্যের ওপর বিশ্বাস হারাবেন।

ত্রুটিহীন
তাত্ত্বিক কিংবা ব্যবহারিক- কোনো অর্থেই নিখুঁত কিছু করা কিংবা হওয়া সম্ভব নয়। কোনো মানুষই বলতে পারবেন না যে তিনি ত্রুটিহীন। অতএব এমন প্রচেষ্টা বাদ দিন।

সময়ের প্রাধান্য
অতীত উপেক্ষা করার কোনো উপায় নেই। কারণ তা থেকে অনেক শেখার আছে। তাই বলে বর্তমান ভুলে অতীতকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিলে চলবে না।

মতামতে অনীহা
অনেকেই বিশ্বাস করেন, সফল হতে হলে নিজের বুদ্ধিতে চলতে হবে। অন্যের বুদ্ধি শোনা যাবে না। কিন্তু কোনো বিষয়ে অন্য মানুষ তো আপনার চেয়ে বেশি জানতেই পারে; তাই না?

পরচর্চা
এই অভ্যাস খুব খারাপ। পরচর্চা সাময়িক আনন্দ দিতে পারে। কিন্তু অন্যের সঙ্গে তা সম্পর্ক খারাপ করে দেয়।

প্রতিশ্রুতি
কাউকে প্রতিশ্রুতি দিলে তা বাস্তবায়ন করতে হবে। আর করতে না পারলে প্রতিশ্রুতি দেয়ারই দরকার নেই।

দোষারোপ
যাদের সঙ্গে চলছেন, তাদের দোষত্রুটি থাকবেই। বরং না থাকাটাই অস্বাভাবিক। এ কারণে অন্যকে দোষারোপের অভ্যাস বাদ দিন।

গোঁড়ামি
পরিবর্তনকে বরণ করে নিতে হয়। একে এড়িয়ে যাওয়া যায় বটে, কিন্তু এগিয়ে যাওয়া যায় না। তাই পেছাতে না চাইলে পরিবর্তনকে মেনে নিন।

খুশি রাখা
সবাইকে খুশি রাখব- এ প্রচেষ্টায় কেউ কোনো দিন সফল হতে পারেনি। তাই সফল হতে চাইলে আপনাকেও এই চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে।

এসইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।